২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

মুক্তিযুদ্ধ কখনোই ইসলামের সঙ্গে সাংঘর্ষিক নয় : মাওলানা মাকনুন

পাথয়ে রিপোর্ট : বাংলাদেশের মুক্তিযুদ্ধ কখনোই ইসলামের সাথে সাংঘর্ষিক নয় মন্তব্য করে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট ও ইকরা বাংলাদেশ স্কুলের প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন বলেছেন, মুক্তিযুদ্ধের পক্ষে দেশের আলেমগণও কাজ করেছেন। জনমত তৈরি করেছেন। মুক্তিযুদ্ধ কখনোই ইসলামের সাথে সাংঘর্ষিক ছিল না। তিনি বলেন, বাঙালি আলেমসমাজ স্বাধীনতার জন্য নিজেদের উৎসর্গ করেছেন। কিন্তু পাকিস্তানপ্রেমী কিছু লোকের কারণে প্রশ্নবিদ্ধ হয়েছে আলেমসমাজ। তার মানে এই নয় যে, আলেমরা স্বাধীনতার পক্ষে ছিলেন না। মুক্তিযুদ্ধে আলেমদের অবদান অস্বীকারের সুযোগ নেই।

মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ১১টায় রাজধানীর খিলগাঁও জামিআ ইকরা বাংলাদেশ মিলনায়তনে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরাম আয়োজিত ‘মুক্তিযুদ্ধের গল্প শোন’ অনুষ্ঠানে মাওলানা মাকনুন এসব কথা বলেন।

মাদরাসার শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ গল্প জানাতে হবে উল্লেখ করে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট বলেন, স্বাধীনতার ৪৮ বছর পরেও মাদরাসার শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ সম্পর্কে তেমন কিচ্ছু জানে না। দেশের কওমী মাদরাসাগুলোর পাঠ্যবইয়ের প্রাথমিক স্তর থেকেই মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে হবে। একদম প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরে তাদের ভেতর দেশপ্রেম জাগিয়ে তোলা সময়ের সবচেয়ে বড় প্রয়োজন।

তিনি বলেন, এই দেশ আমার, এ দেশের হয়ে আমি কাজ করতে চাই, এই মানসিকতা নিয়ে গড়ে ওঠতে হবে প্রতিটি কওমী মাদরাসার সন্তানকে। বাংলাদেশের কওমী মাদরাসাগুলোর প্রতিটা শিক্ষার্থী একজন সচেতন নাগরিক ও দেশ প্রেমিক হয়ে গড়ে ওঠবে এটাই আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের লক্ষ্য।

মাদরাসার কোমলমতি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ধারায় নিয়ে আসার কাজ করছে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরাম জানিয়ে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের সাংগঠনিক সম্পাদক আইনজীবি রাশিদুল আলম মোল্লা বলেন, আমরা মাদরসায় মাদরাসায় মুক্তিযুদ্ধের গল্প ফেরি করে বেড়াতে চাই। আমরা বাংলাদেশের কওমী মাদরাসাগুলোয় মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে চাই। গল্পে গল্পে তাদের জানাতে চাই মুক্তিযুদ্ধের গল্প। জানাতে চাই কওমীর মুক্তিযোদ্ধা সন্তানদের ইতিহাস।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আলেম মুক্তিযোদ্ধা ফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী। দফতর সম্পাদক মুফতি আব্দুস সালাম, সেক্রেটারি সৈয়দ মাওলানা আনোয়ার আব্দুল্লাহ, বাংলাদেশ জমিয়তুল উলামার দফতর সম্পাদক মাওলানা অলিউল্লাহ মাসঊদ, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক খালেদ হাসান। সহসাংগঠনিক সম্পাদক মাওলানা জাওয়াদুল করিমপ্রমুখ।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৯টায় রাজধানীর রামপুরায় জামিআ কাসিমুল উলূম মাদরাসা মিলনায়তনে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরাম আয়োজিত ‘মুক্তিযুদ্ধের গল্প শোনা’ ভ্যানারে আরো একটি অনুষ্ঠান হয়েছে বলে জানিয়েছেন আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের সাংগঠনিক সম্পাদক আইনজীবি রাশিদুল আলম মোল্লা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com