২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

মুখ খুললেন আফগান প্রেসিডেন্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তালেবান গত সাত দিনে দেশটির ৩৪টি প্রদেশের ১৮টির বেশিই দখল করে নিয়েছে। এ সময়ের মধ্যে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনিকে কোনো বক্তব্য দিতে দেখা যায়নি। অবশেষে জাতির সামনে ভাষণ দিয়েছেন তিনি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আফগান জনগণের উদ্দেশে দেওয়া ভাষণে আশরাফ গনি তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেনাদের তালেবানের বিরুদ্ধে এক্যবদ্ধ করছেন বলে জানিয়েছেন তিনি।

এক টেলিভিশন ভাষণে আশরাফ গনি বলেন, তার সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার ছিল আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা বাহিনীকে পুনর্গঠন। যুদ্ধ-সংঘাতের কারণে বাস্তহারা হাজার হাজার মানুষকে সহায়তার উপায় খুঁজছেন তিনি।

প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, অস্থিতিশীলতা, সহিংসতা এবং আমার দেশের জনগণের বাস্তুহারা হয়ে পড়া রোধ করার উপায় খুঁজে বের করা হবে।

তিনি আরও বলেন, আমরা আন্তর্জাতিক অংশীদারদের সবার সঙ্গে বিস্তারিত আলোচনা করছি। খুব শিগগিরই এর ফল জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, আফগানিস্তানের একের পর এক এলাকা তালেবানের দখলে চলে যাচ্ছে। সরকারিবাহিনীর প্রতিরোধ ভেঙে পড়ছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বলেন, যেকোনো দিন তালেবানের যোদ্ধারা কাবুলে ঢুকে যেতে পারে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সর্বশেষ যে শহরগুলোর পতন হয়েছে, তার মধ্যে অন্যতম কান্দাহার। দেশটির দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিত এই শহর। সেখানকার এক সরকারি কর্মকর্তা বলেন, কান্দাহার থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের পর এ শহর তালেবানের দখলে চলে গেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com