২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

মুদ্রাস্ফীতি ঠেকাতে সুদের হার বাড়াল পাকিস্তান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মুদ্রাস্ফীতি ঠেকাতে এবং খাদ্য সংকট সমস্যা মোকাবিলায় সুদের হার বাড়িয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক। ১০০ বেসিস পয়েন্টে নতুন সুদহার নির্ধারণ করা হয়েছে ১৭ শতাংশ। যা পাকিস্তানে গত ২৪ বছরে সর্বোচ্চ।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা কমিটি উল্লেখ করেছে, মুদ্রাস্ফীতিসংক্রান্ত চাপ অব্যাহত ছিল এবং এটি বাড়ছিল। ‘যদি এ বিষয়টি না দেখা হয় তাহলে মুদ্রাস্ফীতি ধারণার চেয়েও বাড়তে পারে এবং দীর্ঘস্থায়ী হতে পারে।’

এদিকে বর্তমানে পাকিস্তান অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে আছে। দেশটিতে মুদ্রাস্ফীতি বেড়েছে। অপরদিকে কমেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। বর্তমানে রিজার্ভে যে পরিমাণ অর্থ আছে সেগুলো দিয়ে মাত্র তিন সপ্তাহ বিদেশ থেকে পণ্য আমদানি করা যাবে। পাকিস্তানে গত বছরের ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ছিল ২৪ দশমিক ৫ শতাংশ। নভেম্বরে এটি ছিল ২৩ দশমিক ৮ শতাংশ।

দেশটিতে সাধারণ মানুষের মধ্যে এখন হাহাকার চলছে। বর্তমানে পাকিস্তানে সাধারণ দোকানে প্রতি কেজি আটা বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ রুপিতে। ফলে অনেকে কম দামী আটা কিনতে দীর্ঘ লাইন ধরছেন।

এছাড়া কমে গেছে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতাও। সম্প্রতি দেশটিতে চালানো একটি জরিপে ওঠে এসেছে, ভোক্তা এবং ব্যবসায় স্ফীতি বাড়তেই থাকবে।

এদিকে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বর্তমানে বৈশ্বিক অর্থনীতি অস্থিতিশীল সময় কাটাচ্ছে। যা পাকিস্তানের অর্থনীতিরও ওপর প্রভাব ফেলেছে। এ অস্থিতিশীল সময়ের ব্যপ্তি বেশিও হতে পারে আবার কমও হতে পারে।

সূত্র: বিজনেজ টুডে

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com