৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

মুসলিমদের পাশে দৃঢ়ভাবে আছে আমার প্রশাসন : বাইডেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে বেছে বেছে মুসলিমদের হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, তার প্রশাসন মুসলিমদের পাশে দৃঢ়ভাবে রয়েছে এবং এবং এ ধরনের কোনো হামলা ও অপরাধের জায়গা যুক্তরাষ্ট্রে নেই।

এদিকে নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে চার মুসলিম ব্যক্তির হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশ বলছে, হত্যাকাণ্ডের ঘটনা পৃথকভাবে হলেও একটির সঙ্গে অন্যটির সম্পৃক্ততা থাকতে পারে এবং এটি ঘৃণামূলক অপরাধ হতে পারে। সোমবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো শহরে গত ৯ মাসে পরপর চারজন মুসলিম হত্যার শিকার হয়েছেন। সর্বশেষ গত শুক্রবার সন্ধ্যায়ও একজন মুসলিম খুন হয়েছেন। অঙ্গরাজ্যটির গভর্নর এসব খুনের ঘটনাকে ‌‘টার্গেট কিলিং’ বলে বর্ণনা করেছেন। এ বিষয়ে শহরের পুলিশ এবং দেশটির একাধিক কেন্দ্রীয় তদন্ত সংস্থা তদন্ত শুরু করেছে।

নিউ মেক্সিকোর আলবুকার্কের পুলিশ প্রধান হ্যারল্ড মেডিনা গত শনিবার সাংবাদিকদের বলেছেন, শুক্রবার মুসলিম সম্প্রদায়ের এক যুবক খুন হয়েছেন। ভুক্তভোগীর নাম এবং কী ধরনের পরিস্থিতিতে তিনি খুন হয়েছেন সেবিষয়ে বিস্তারিত প্রকাশ করা হয়নি।

তবে এর আগে যে তিনজন মুসলিম খুন হয়েছেন, সেসব ঘটনায় দেখা গেছে, অতর্কিত হামলা চালিয়ে তাদের ওপর গুলিবর্ষণ করা হয়েছে। আর এরপরই মুসলিমদের বিরুদ্ধে ‘টার্গেট কিলিং’য়ের এই বিষয়টি সংবাদমাধ্যমে উঠে আসে এবং তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

পরে রোববার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে দেওয়া এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আলবুকার্কের চারজন মুসলিমের ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনায় আমি ক্ষুব্ধ ও ব্যথিত।’

তিনি আরও বলেন, ‘যদিও আমরা সম্পূর্ণ তদন্তের জন্য অপেক্ষা করছি এবং আমার প্রার্থনা ক্ষতিগ্রস্তদের পরিবারের সাথে রয়েছে। আমার প্রশাসন মুসলিম সম্প্রদায়ের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে। এই ঘৃণ্য হামলার কোনো স্থান আমেরিকায় নেই।’

আলবুকার্কের পুলিশ প্রধান হ্যারল্ড মেডিনা শনিবার বলেছেন, সর্বশেষ খুনের সঙ্গে সম্ভবত আগের তিনটি ঘটনার সঙ্গে সম্পর্ক আছে। এর আগে, নিউ মেক্সিকোর পুলিশ বলেছিল, গত ৯ মাসে রাজ্যের বৃহত্তম শহরে খুন হওয়া অন্য তিনজন মুসলিম পুরুষকে তাদের ধর্ম ও বর্ণের জন্য টার্গেট করা হয়েছে বলে মনে হচ্ছে।

নিউ মেক্সিকোর গভর্নর মিশেল লুজান গ্রিশাম শনিবার গভীর রাতে এক টুইটে বলেছেন, আলবুকার্কের মুসলিম বাসিন্দাদের টার্গেট কিলিংয়ের ঘটনা অত্যন্ত হতাশাজনক এবং একেবারে অসহনীয়। তিনি বলেছেন, এসব ঘটনা তদন্তের জন্য তিনি আলবুকার্কে অতিরিক্ত পুলিশ কর্মকর্তা মোতায়েন করেছেন।

সংবাদমাধ্যম বলছে, নিহতদের মধ্যে দু’জন একই মসজিদের সদস্য, যারা জুলাইয়ের শেষের দিকে এবং আগস্টের শুরুতে আলবুকার্কে গুলিতে নিহত হন। পুলিশ বলেছে, গত বছরের নভেম্বরে একজন আফগান অভিবাসীর খুনের সাথে অন্যান্যদের খুনের ঘটনার সম্পর্ক থাকার ‌‌‘প্রবল সম্ভাবনা’ রয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com