১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

মুসলিম বিশ্বের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে চায় চীন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গতকাল সোমবার পাকিস্তান সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইসলামাবাদে পাক পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রেখেছেন।

ওয়াং ই বলেন, ‘আমি এবার চীনা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগহ্রণ করেছি। তাতে আমাদের চীন ও মুসলিম বিশ্বের দ্বিপাক্ষিক সহযোগিতা আরো গভীর করার প্রবল ইচ্ছা পূর্ণভাবে প্রকাশিত হয়েছে।’

তিনি বলেন, এবারের অধিবেশনটি ‘সঙ্গে থাকা, একতা, ন্যায্যতা ও উন্নয়ন বাস্তবায়ন’ শীর্ষক উপপাদ্যকে ধারণ করে অনুষ্ঠিত হচ্ছে। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতিতে এ প্রতিপাদ্যের বিশেষ গুরুত্বপূর্ণ অর্থ রয়েছে। চীনের এবারের অধিবেশনে অংশগহ্রণের লক্ষ্যও তাই। সেসঙ্গে এটি চীন ও মুসলিম বন্ধুগণের মত্যৈক।

তিনি বলেন, ইসলামিক জগতের সাথে চীনের গভীর ঐতিহাসিক বন্ধুত্ব ও সম্পর্ক রয়েছে। দুই পক্ষের একই ধরনের মুল্যবোধ ও অভিন্ন ঐতিহাসিক মিশন রয়েছে। দুটি সভ্যতার পুনর্জাগরণের মহান প্রক্রিয়ায়, ইসলামিক দেশের বন্ধুদের সাথে চীন পারস্পরিক বুঝাপড়া ও সমর্থন চায়। একযোগে সমস্যা সমাধান করে একসঙ্গে এগিয়ে যেতে ইচ্ছুক চীন।

তিনি আরো বলেন, চীন ও ইসলামিক জগতের সহযোগিতা হচ্ছে ‘দক্ষিণ দক্ষিণ সহযোগিতা’র একটি গুরুত্বপূর্ণ অংশ। চীন ও ইসমালিক জগতকে আরো ঘনিষ্ঠভাবে একতা জোরদার করে অভিন্ন অবস্থান সৃষ্টি করার আহ্বান জানান তিনি।

সূত্র: সিআরআই

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com