১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

‘মেট্রোরেলের ভাড়া নির্ধারণে সাধারণ মানুষের সঙ্গতির বিষয়কে গুরুত্ব দেওয়া হয়নি’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মেট্রোর নির্মাণব্যয় ও ভাড়া নির্ধারণে সাধারণ মানুষের সঙ্গতির বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ।

তিনি বলেন, মেট্রোরেল আমাদের গণপরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এতে কোনও সন্দেহ নেই। ভাড়া অত্যাধিক বেশি। সাধারণ মানুষের ব্যয় ক্ষমতার আওতায় মেট্রোরেলের ভাড়া না রাখা সমস্যা। উল্লেখ্য যে, বুধবার (২৮ ডিসেম্বর) সকালে দেশে প্রথমবারের মতো মেট্রোরেলের যাত্রা শুরু হয়েছে। মেট্রোরেলের প্রারম্ভিক এই যাত্রাকে যানবাহন ব্যবস্থায় গুরুত্বপূর্ণ সংযোজন মনে করেন তিনি।

এক বিবৃতিতে মহাসচিব ইউনুছ আহমাদ বলেন, মেট্রোরেলের নির্মাণ ব্যয় ও ভাড়া নির্ধারণে অন্যান্য দেশের তুলনায় কয়েকগুণ ভাড়া বেশি ঠিক করা হয়েছে। নাগরিকদের মধ্যে খুব স্বল্প সংখ্যক মানুষের জন্য ইতিবাচক হলেও ব্যাপকভাবে কোনও কাজে লাগবে বলে মনে হয় না।

মহাসচিব বলেন, মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল এই ২০ কিলোমিটারের ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গণপরিবহনের চেয়ে অনেক বেশি। ঢাকায় মেট্রোরেলের এই ভাড়ার পরিমাণ শুধু দেশের বেসরকারি বাসভাড়ার দ্বিগুণ নয়, মেট্রোরেলের পরিমাণ অন্যান্য দেশের তুলনায় কয়েকগুণ বেশি। স্বল্প ভাড়ায় মানুষ যেন গন্তব্যে যেতে পারে সেদিকে বিবেচনা করে ভাড়া নির্ধারণ করা উচিত ছিলো।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com