১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

মেট্রোরেলের যাত্রীদের যেসব নিয়ম-নীতি মানতে হবে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আর এক দিন বাকি। এরপর বাস্তব হবে ঢাকাবাসীর মেট্রোরলের স্বপ্ন। আগামী ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিক মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর টিকেট কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে চড়বেন তিনি। পরদিন থেকে উন্মুক্ত হবে সাধারণ মানুষের জন্য। কিন্তু এই মেট্রোরেলে উঠতে হলে অবশ্যই কিছু নিয়ম-নীতি জানতে হবে।

জানা গেছে, প্রথমদিকে দৈনিক চার ঘণ্টা করে মেট্রোরেল চলবে। তবে দিনের কোনো চার ঘণ্টা সেটি এখনও নির্ধারণ করা হয়নি। তবে যাত্রীর চাপ মাথায় রেখেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে। মেট্রোরেল ও মেট্রোরেল স্টেশনে জনসাধারণের জন্য কিছু বিধিনিষেধ জারি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মেট্রোরেল, প্ল্যাটফর্ম ও পুরো স্টেশন এলাকা ধুমপানমুক্ত বিধায় এই পরিষেবা ব্যবহারের সময় যাত্রীরা ধূমপান করতে পারবেন না।

প্ল্যাটফর্ম ও স্টেশনে অবস্থানকালে খাবার ও পানীয় গ্রহণ করা যাবে না মেট্রোরেল চত্বরে ময়লা ফেলা যাবে না।পান চিবিয়ে বা থুতু না ফেলার পরামর্শ। মেট্রোরেল, প্ল্যাটফর্ম ও পুরো স্টেশনে পোস্টার, ব্যানার ও গ্রাফিতি লাগানো নিষিদ্ধ। মেট্রোরেল চত্বরে ভিক্ষুকদের প্রবেশ নিষিদ্ধ

কোনো ধরনের ভারী পণ্য নিয়েও প্রবেশ নিষেধ। নারী কোচে পুরুষদের ওঠা নিষেধ। পণ্য ফেরি করা সঙ্গে আগ্নেয়াস্ত্র, পোষা প্রাণী বহন, বিপজ্জনক পণ্য পরিবহনও নিষিদ্ধ। মেট্রোরেলে বয়স্ক এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সংরক্ষিত আসন রয়েছে। সেখানে তারা ব্যতীত অন্য কেউ তাতে বসতে পারবে না।

এর আগে জানানো হয়েছিল- মেট্রোরেলে স্টেশনের দ্বিতীয় তলা থেকে যাত্রীরা টিকিট কিনতে পারবেন। আর তৃতীয় তলা থেকে মেট্রোরেলে চড়া যাবে। গন্তব্যে পৌঁছানোর পর টিকিট দেখিয়েই প্ল্যাটফর্ম ছাড়তে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com