১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

মোটরবাইক নিষিদ্ধ করবে ভিয়েতনাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মোটরবাইক নিষিদ্ধ করবে ভিয়েতনাম। ২০২৫ সালের পর রাজধানী হ্যানয়ের মূল জেলাগুলো থেকে মোটরবাইক নিষিদ্ধ করার পরিকল্পনা করা হয়েছে। ২০৩০ সালের পর এই পরিকল্পনা গ্রহণে কথা ছিল। কিন্তু যানজট নিরসন ও কার্বন নির্গমন কমাতে হ্যানয় কর্তৃপক্ষ পাঁচ বছর আগেই এই পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ভিএনএক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই নিষেধাজ্ঞা তৃতীয় রিং রোডের মধ্যে সব জেলায় এবং তিনটি প্রধান সড়কে প্রযোজ্য হবে। হ্যানয় প্রশাসন এ বিষয়ে একটি পরিকল্পনা তৈরি করেছে। তাছাড়া ২০৩০ সালের পর চতুর্থ রিং রোডের মধ্যে সব জেলায় মোটরবাইক নিষিদ্ধ করা হবে। দেশটি এই পরিকল্পনার ওপর মঙ্গলবার ভোট হওয়ার কথা রয়েছে।

রাজধানী হ্যানয়ে প্রায় ৫৬ লাখ মোটরবাইক এবং ৬ লাখ অটোমোবাইল রয়েছে। গণপরিবহনের দুর্বল কার্যক্রমের কারণে হ্যানয়সহ ভিয়েতনামের প্রধান শহরগুলোতে ব্যক্তিগত যানবাহন ব্যবহারের প্রবণতা বেড়েছে।

বর্তমানে হ্যানয়ে ১৪০টি রুটে গণপরিবহন ব্যবস্থা চালু আছে। যা মোট চাহিদার মাত্র ৩১ শতাংশ। চলতি বছরের নভেম্বরে হ্যানয়ের পরিবেশ বিভাগ থেকে মোটরবাইক থেকে কি পরিমাণ কার্বন নির্গমন হয় তা মূল্যায়ন করেছে।

পাঁচ হাজার মোটর বাইকের ওপর কার্বনের পরিমাণ পরীক্ষা করা হয়। সে সময় একটি ডিভাইস দিয়ে একটি গাড়ির নিষ্কাশন ধোঁয়ায় কার্বন মনোক্সাইড, হাইড্রোকার্বন ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ পরিমাপ করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com