১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

মোল্লা ওমরের কবরের ঠিকানা প্রকাশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের বর্তমান শাসকগোষ্ঠী তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের কবরের ঠিকানা রোববার প্রকাশ করা হয়েছে। তার মৃত্যু ৯ বছর আগে হলেও এতদিন কবরের ঠিকানা গোপন রাখা হয়েছে।

রোববার (৬ নভেম্বর) বার্তা সংস্থা এএফপির বরাতে ভারতীয় এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে আফগানিস্তানের ক্ষমতা হারায় তালেবান। ২০১৫ সালে তালেবানের পক্ষ থেকে জানানো হয়, দু বছর আগে তাদের প্রতিষ্ঠাতার মৃত্যু হয়েছে।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা এএফপিকে জানান, ভোরের দিকে জ্যেষ্ঠ নেতারা জাবুল প্রদেশের সুরি জেলার ওমরজোর কাছে অবস্থিত মোল্লা ওমরের কবর জিয়ারতের জন্য যান।

যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তান ছাড়ার পর গত বছরের আগস্টে আবারও ক্ষমতায় আসে তালেবান। দলটির ভাষ্য, তারা আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার চেষ্টা করছে। তবে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

মোল্লা ওমরের কবরের গোপনীয়তা বিষয়ে তালেবানের মুখপাত্র এএফপিকে বলেন, ‘যেহেতু চারপাশে প্রচুর শত্রু ছিল এবং দেশটি দখল করা হয়েছিল, তাই ক্ষতি এড়াতে কবরের ঠিকানাটি গোপন রাখা হয়েছিল। ’

তালেবানের কর্মকর্তারা ওই কবরের একটি ছবিও প্রকাশ করেছে। যেখানে দেখা যায়- সাদা রংয়ের কবরটি সবুজ রংয়ের ধাতব খাঁচা দিয়ে ঘেরা।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, তার কবর পরিদর্শনে এখন আর কোনো সমস্যা নেই। মানুষজন এখন থেকে তার কবর জিয়ারত করতে পারবে। ’

১৯৯৩ সালে তালেবান বাহিনী প্রতিষ্ঠা করেন মোল্লা ওমর। ৫৫ বছর বয়সে তিনি মারা যান। তার নেতৃত্বে তালেবান আফগানিস্তানে ইসলামিক শাসনের অত্যন্ত কঠোর একটি সংস্করণ প্রবর্তন করে।

  • সূত্র: এনডিটিভি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com