যাত্রাবাড়ী থেকে চলতি মাসে নিখোঁজ ৪৬ জনকে উদ্ধার

যাত্রাবাড়ী থেকে চলতি মাসে নিখোঁজ ৪৬ জনকে উদ্ধার

রাজধানীর যাত্রাবাড়ীতে চলতি মাসে নিখোঁজ হওয়া মোট ৪৬ জনকে উদ্ধার করেছে পুলিশ। রাজধানীসহ অন্তত ১০টি জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়। তাদের বেশির ভাগই কিশোরী ও তরুণী। তারা প্রেমের সম্পর্ক, পরিবারের সঙ্গে অভিমান, হারিয়ে যাওয়া কিংবা বন্ধুবান্ধবের পাল্লায় পড়ে টিকটকে জনপ্রিয় হওয়ার লোভে গিয়ে ঘর ছেড়েছিল।

পুলিশ জানায়, নিখোঁজ হওয়ার পর ভুক্তভোগীর পরিবারের সদস্যরা যাত্রাবাড়ী থানায় এসংক্রান্ত সাধারণ ডায়েরি (জিডি) ও অভিযোগ করে। পরে গুরুত্বের সঙ্গে তাদের উদ্ধার করে পরিবারে ফিরিয়ে দেওয়া হয়।

৪৬ জনের মধ্যে ৪০ জনকেই উদ্ধার করেন যাত্রাবাড়ী থানার এসআই মোস্তাফিজার রাহমান। গতকাল শুক্রবার সন্ধ্যায় তিনি বলেন, ‘আমরা খবর পাওয়ামাত্রই দ্রুত উদ্ধারে তত্পরতা চালাই।

রাজধানীসহ অন্তত ১০টি জেলার বিভিন্ন স্থান থেকে তাদের উদ্ধার করি। পরে অভিভাবকদের বুঝিয়ে সবাইকে হস্তান্তর করেছি।’
নিখোঁজের ঘটনা রোধের বিষয়ে যাত্রাবাড়ী থানার ওসি মফিজুল আলম বলেন, ‘এসব ঘটনা বন্ধে আমরা প্রায়ই বিভিন্ন এলাকায় অভিভাবকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে উঠান বৈঠক করি। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও আমাদের এই কার্যক্রম চলমান।

সেখানে কিশোর-কিশোরীদের ঘর ছাড়াসহ মাদক, ইভ টিজিংয়ের মতো বিষয়ে সচেতনতা নিয়ে আলোচনা করা হয়।’
এ বিষয়ে অপরাধ ও সমাজ বিশ্লেষক অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, অল্প বয়সী ছেলেমেয়েরা কী করছে এবং কাদের সঙ্গে মিশছে এ বিষয়ে পরিবারের নজরদারি খুবই জরুরি। তথ্য-প্রযুক্তির সঠিক ব্যবহার করছে কি না তা দেখতে হবে। এসবের অভাবেই অবাধে ফেসবুক, ইউটিউব ও টিকটকের মতো আইটেম থেকে তারা নেতিবাচক সিদ্ধান্ত নেয়। ফলে একসময় প্রেমের নামে কিংবা অন্য কোনো কারণে ঘর ছাড়ছে।

এ থেকে উত্তরণে প্রথমে পরিবার এবং পরে শিক্ষাপ্রতিষ্ঠানসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর ভূমিকা আরো বাড়াতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *