যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করল ইরান

যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করল ইরান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানের একজন শীর্ষ সামরিক কর্মকর্তাকে হত্যার ঘটনায় মার্কিন সরকারকে পাঁচ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজধানী তেহরানের একটি আদালত। ২০২০ সালের ৩ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদের কাছে এক ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলায়মানি নিহত হন। খবর এএফপি।

ইরানের বিচার মন্ত্রণালয়ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম মিজান অনলাইন নিউজ এই তথ্য নিশ্চিত করে জানায়, কাসেম সোলাইমানি হত্যা সংক্রান্ত একটি মামলার রায়ে এই আদেশ দিয়েছেন তেহরানের একটি আদালত। দেশটির তিন হাজার ৩০০ জনেরও বেশি নাগরিক মামলাটি দায়ের করেছিলেন।

সেই মামলার বিচারে মার্কিন সরকারকে বস্তুগত, নৈতিক ও শাস্তিমূলক ক্ষতিপূরণ হিসেবে ৪৯ দশমিক ৭ বিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দেন আদালত। একইসঙ্গে সোলায়মানি হত্যাকাণ্ডে ডোনাল্ড ট্রাম্প, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী মর্ক এসপারকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পসের বিশেষ শাখা কুদস ফোর্সের কমান্ডার ছিলেন কাসেম সোলাইমানি। তিনি ছিলেন ইরানের সবচেয়ে জনপ্রিয় পাবলিক ফিগারদের অন্যতম। ইরান-ইরাক যুদ্ধে বীরত্বপূর্ণ ও কৌশলী ভূমিকার অনেকেই কাছেই নায়ক হয়ে ওঠেন।

২০২০ সালের ৩ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদের কাছে এক ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলাইমানি এবং তার জুনিয়র কর্মকর্তা লেফটেন্যান্ট আবু মাহাদি আল মুহান্দিস নিহত হন। তাদের ওপর এ হামলার প্রতিবাদে ওই দিনই ইরাকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সামরিক ঘাঁটি লক্ষ্য করে কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের প্রতিরক্ষা বাহিনী।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের মাধ্যমে ইরানের ক্ষমতায় আসীন হয় বর্তমান শাসকগোষ্ঠী। ওই ঘটনার জেরে তখন থেকেই দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক আর পুনর্বহাল হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *