১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ জেনেট ইয়েলেন নির্বাচিত হয়েছেন।

সোমবার (২৫ জানুয়ারি) গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে একটি কংগ্রেশনাল শুনানির মাধ্যমে জেনেট ইয়েলেনকে অর্থমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়। সিনেটে ৮৪ ভোটে তার মনোনয়ন নিশ্চিত হয়। ইতোমধ্যে তিনি সিনেট ফিন্যান্স কমিটির সর্বসম্মতি ও সাবেক অর্থমন্ত্রীদের দ্বারা স্বীকৃতি পেয়েছেন।

জেনেট ইয়েলেন বলেন, ‘আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, যুক্তরাষ্ট্রে কেউ আর ক্ষুধার্ত থাকবে না। তাদের টেবিলে খাবার থাকবে। তারা গৃহহীন হবে না।’

তিনি আরও বলেন, ‘আমাদের সত্যি এসব সমস্যাকে চিহ্নিত করতে হবে। এবং আমি মনে করি, এসব সমস্যার ব্যাপারে কোনো ছাড় দেয়া যাবে না।’

এর আগে কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন ৭৪ বছর বয়সী জেনেট ইয়েলেন।

২০০৭ সালের আর্থিক সঙ্কটের পর অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কাজ করার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য তাকে কৃতিত্ব দেয়া হয়। ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে কর্মীদের ওপর ব্যাংক নীতিমালার প্রভাব এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতির ক্রমবর্ধমান ব্যয় বৈষম্য নিয়ে ব্যাপক কাজ করেছেন জেনেট ইয়েলেন।

তিনি ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ইতোমধ্যে নিজেকে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন জেনেট ইয়েলেন। এছাড়া ২০১৮ সালে ফেডারেল রিজার্ভের দায়িত্ব ছাড়ার পর থেকে তিনি জলবায়ু পরিবর্তন এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে করোনা মহামারির প্রভাব থেকে রক্ষার জন্য কাজ করছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com