১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

যুক্তরাষ্ট্রের কাছে ইরানের বিরুদ্ধে নালিশ সৌদি

ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের কাছে ইরানের বিরুদ্ধে অভিযোগ করেছে সৌদি আরব। গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে দেশটি বলছে, তাদের ভূখণ্ডে হামলার প্রস্তুতি নিচ্ছে তেহরান। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

দ্য ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে রিয়াদ যে গোয়েন্দা তথ্য শেয়ার করেছে, তাতে এটি স্পষ্ট যে সৌদি আরবে আসন্ন হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান। মঙ্গলবার বাইডেন প্রশাসনের অন্তত তিন জন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

ইরানি ড্রোন নিয়ে ইউক্রেনে রুশ বাহিনীর সিরিজ হামলা নিয়ে এমনিতেই পশ্চিমাদের চাপের মুখে রয়েছে তেহরান। যুক্তরাষ্ট্রের আশঙ্কা, ইউক্রেনে ব্যবহারের জন্য তেহরানের কাছে আরও আধুনিক সামরিক সরঞ্জাম চাইতে পারে রাশিয়া। এর মধ্যেই ইরানের বিরুদ্ধে নতুন অভিযোগ তুললো।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের তরফে বলা হয়েছে, পুরো বিষয়টি নিয়ে তারা উদ্বিগ্ন। তবে সামরিক ও গোয়েন্দা চ্যানেলের মাধ্যমে রিয়াদের সঙ্গে যোগাযোগ রাখছে ওয়াশিংটন।

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই অঞ্চলে আমাদের স্বার্থ এবং অংশীদারদের রক্ষায় কাজ করতে আমরা দ্বিধা করবো না।’

রিয়াদের শেয়ার করা গোয়েন্দা তথ্যের বিষয়ে অবগত একজন কর্মকর্তা বিষয়টিকে ‘শিগগিরই বা ৪৮ ঘণ্টার মধ্যে’ আক্রমণের বিশ্বাসযোগ্য হুমকি হিসেবে বর্ণনা করেছেন। তবে কোনও মার্কিন দূতাবাস বা কনস্যুলেট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সৌদি আরব বা মধ্যপ্রাচ্যের অন্য কোথাও আমেরিকানদের সতর্কতা বা নির্দেশিকা জারি করেনি।

সরবরাহকৃত গোয়েন্দা তথ্যের বিষয়ে জানতে চাইলে পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বলেন, মার্কিন কর্মকর্তারা এই অঞ্চলের হুমকি ধামকির পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। আমরা আমাদের সৌদি অংশীদারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com