২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ‘গুরুতর ভুল’ : ইসরায়েল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আল জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহ হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রের তদন্তের উদ্যোগের সমালোচনা করেছে ইসরায়েল। সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ বাইডেন প্রশাসনের এ সংক্রান্ত সিদ্ধান্তকে ‘গুরুতর ভুল’ হিসেবে আখ্যায়িত করেছেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সাংবাদিক শিরীন আবু আকলেহ হত্যাকাণ্ডের ঘটনায় বাইরের কোনও তদন্তে ইসরায়েল সহযোগিতা করবে না বলেও জানান বেনি গান্টজ।

তিনি বলেন, ‘শিরীন আবু আকলেহের দুর্ভাগ্যজনক মৃত্যুর তদন্তের জন্য মার্কিন বিচার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত একটি গুরুতর ভুল।’

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এরইমধ্যে ফিলিস্তিনি-আমেরিকান ওই সাংবাদিকের হত্যাকাণ্ডের তদন্ত শুরু করেছে বলে খবর পাওয়া গেছে। তবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এবং এফবিআই।

গত ১১ মে মাসে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি অভিযানের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন শিরীন আবু আকলেহ। বুকে ‘প্রেস’ লেখা সুরক্ষা পোশাক থাকার পরও সেখানে দখলদার বাহিনীর হাতে গুলিবিদ্ধ হন তিনি। গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হলে সেখানেই মৃত্যু হয় তার।

গত জুনে জাতিসংঘের মানবাধিকার হাই কমিশনারের কার্যালয়ের মুখপাত্র রাবিনা শামদাসানি জানান, তাদের অনুসন্ধানে উঠে এসেছে, যে গুলিতে শিরীন আবু আকলেহ নিহত এবং তার সহকর্মী আলী সামুদি আহত হয়েছেন তা ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর ছোড়া। এটি সশস্ত্র ফিলিস্তিনিদের ছোড়া গুলি নয়, যেমনটি শুরুতে দাবি করেছিল ইসরায়েলি কর্তৃপক্ষ। তিনি বলেন, ইসরায়েলি কর্তৃপক্ষের এখনও ফৌজদারি তদন্ত শেষ না করাটা গভীর উদ্বেগজনক।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com