যুক্তরাষ্ট্রে টর্নেডোর মুখে বাইডেনের জরুরি অবস্থা ঘোষণা

যুক্তরাষ্ট্রে টর্নেডোর মুখে বাইডেনের জরুরি অবস্থা ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শক্তিশালী টর্নেডোর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্য। এরইমধ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৬। এ পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদনে মিসিসিপিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে রাজ্য সরকার।

রোববারও টর্নেডো কবলিত অঞ্চলগুলোতে অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন ক্ষতিগ্রস্ত এলাকায় ফেডারেল সহায়তার নির্দেশ দিয়েছেন। পাশপাশি ক্যারল, হামফ্রেস, মনরো এবং শার্কির কাউন্টিতে ক্ষতিগ্রস্থ মানুষের জন্য তহবিল গঠন করা হয়েছে।

মিসিসিপি’র ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাতে এ টর্নেডোটি আঘাত হানে। যার গতিবেগ ছিল ঘণ্টায় ১৬০ কিলোমিটার। টর্নেডোটি যেসব এলাকার ওপর দিয়ে গেছে সেখানে রীতিমতো ধ্বংসলীলা চালিয়েছে।

টর্নেডোর বেশ কিছু ছবি এবং ভিডিও প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গিয়েছে, ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গোটা এলাকা। এখনও বহু এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে লোকালয়, দোকান-বাজার, রাস্তা সবকিছুই। ক্ষতিগ্রস্ত বাড়িগুলোতে বহু মানুষ আটকে রয়েছেন বলে আশঙ্কা উদ্ধারকারীদের।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, মিসিসিপিতে এখন পর্যন্ত ২৫ জনের ও আলাবামায় এক জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন। এদিকে দুর্যোগের খবর পাওয়ামাত্র উদ্ধারকাজে নেমেছে পুলিশ, দমকল এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা।

মিসিসিপি’র গভর্নর টেট রিভস টুইটে জানিয়েছেন, অনুসন্ধান ও উদ্ধারকারী দল ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সহায়তা প্রদান করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *