২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্ম নিয়োগ দিল সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে এক বছরের জন্য লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার। ফার্মটির জন্য মাসে সরকারের গুনতে হবে ২০ হাজার ডলার করে। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী বলেন, অতি সম্প্রতি গভর্নমেন্ট টু গভর্নমেন্ট রিলেশন মেনটেইন করার জন্য আমরা ‘নেলসন মুলিন্স’ নামে একটি সংস্থাকে নিয়োগ দিয়েছি। সামনের দিনে এটি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও গভীর ও বেগবান করতে সহায়তা করবে। ১২ মাসের জন্য নিয়োগ দিয়েছি। মাসে ২০ হাজার ডলার করে দিতে হবে।

তিনি বলেন, মার্কিন প্রশাসন অনেক বড় একটি জায়গা। আমরা তাদের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চাই। আমরা যে জিআর নিয়োগ দিয়েছি, সেটি যোগাযোগের জায়গাগুলো স্থাপন করতে কাজ করবে।

প্রতিমন্ত্রী বলেন, পররাষ্ট্র সচিব পর্যায়ে তারিখ নির্ধারিত হয়েছে। আমাদের আরেকটি ডেভেলপমেন্ট আছে, সেটি হচ্ছে ট্রেড রিলেটেড ডায়ালগের জন্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছে, ২৫ মে ওয়াশিংটনে। হাই প্রোফাইল এনগেজমেন্ট, এগুলোর মধ্যে এনগেজমেন্ট ল্যাকিংস বা ইনফরমেশনাল কোনো সমস্যা থাকলে সমাধানের জন্য কাজ করবে সংস্থাটি।

সরকারের নিয়োগ দেওয়া পিআর ফার্ম বিজিআর থাকছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী জানান, বিজিআর এখনো সেখানে আছে। অতীতে আমরা যেভাবে করেছি, বাংলাদেশের পজিটিভ স্টোরিগুলো গণমাধ্যমে তুলে ধরা, সেই সঙ্গে বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার হলে আমাদের রিপোর্ট করা।

গণতন্ত্র, মানবাধিকার ইস্যুসহ অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় ইউনিয়ন থেকে সরকার কোনো চাপ বোধ করছে কি না- এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, মোটেও না।

বেশ কিছুদিন আগে বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। সেই থেকে দেশটির সঙ্গে এক ধরনের টানাপোড়েন চলছে বাংলাদেশের। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে চাচ্ছে বাংলাদেশ সরকার। এ লক্ষ্যেই মূলত লবিস্ট ফার্ম নিয়োগ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com