২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের পরামর্শেই র‌্যাব তৈরি : পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : র‌্যাব গঠনের সময় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পৃক্ততা ছিল দাবি করে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, র‌্যাব যখন তৈরি হয়, তখন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পরামর্শেই তৈরি হয়। তখনকার পরিস্থিতি বিবেচনা করে ওই দেশগুলো র‌্যাবের কনসেপ্টটা দেয়। তারাই তৎকালীন সরকারকে এ জন্য ইকুয়েপমেন্ট দেয়। তাদের কারণেই প্রাথমিকভাবে র‌্যাব চালু হয়।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগের আয়োজিত এক সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মোমেন।

মোমেন বলেন, সময়ের সঙ্গে সঙ্গে র‌্যাব এখন অনেক পরিপক্ব। দেশের জনগণ পারফরম্যান্সের জন্য তাদের চায়৷ যুক্তরাষ্ট্র অন্য বুদ্ধিতে তাদের ওপর প্রেশার দিয়েছে।

নির্বাচন নিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সবসময় একটা স্বচ্ছ নির্বাচন করতে চায়। কোনো বুলেটের মাধ্যমে আসেনি, আওয়ামী লীগ সরকার ব্যালটের মাধ্যমে আসে।

সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের নেওয়া নানা পদক্ষেপ তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের মৌলিক উদ্দেশ্য— আমরা একটি স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগ এবং জাপান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘জাপানোলজি ইন নিউ এরা’ শীর্ষক দুদিনব্যাপী আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলনের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

নবাব নওয়াব আলী চৌধুরী মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

জাপান ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক হিদেকি হারা, ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান ও জাপানের কোবে ইউনিভার্সিটির অধ্যাপক কিচি ওগাওয়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক আবুল বারকাত ধন্যবাদ জ্ঞাপন করেন। বিভাগের চেয়ারম্যান আব্দুল্লাহ-আল-মামুন স্বাগত বক্তব্য দেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com