২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

যুদ্ধবিরতির নির্দেশ দিলেন পুতিন, ইউক্রেনের প্রত্যাখ্যান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার প্রতিরক্ষা মন্ত্রীকে আজ শুক্রবার থেকে ইউক্রেনের ফ্রন্টলাইনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন, বিবিসি জানিয়েছে, রুশ অর্থোডক্স গির্জার অনুরোধে ক্রিসমাস উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার এ নির্দেশনা দিয়েছেন পুতিন, তবে ইউক্রেন সাফ জানিয়ে দিয়েছে, তারা যুদ্ধবিরতিতে যাবে না।

এক টুইট বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেছেন, ইউক্রেনের দখল করা ভূখণ্ড থেকে রাশিয়ার সব সেনা প্রত্যাহার করে নিলেই কেবল ‘অস্থায়ী যুদ্ধবিরতি সম্ভব ভণ্ডামি নিজেদের কাছেই রাখুন’।

ওই টুইট বার্তায় তিনি বলেছেন, ‘রাশিয়ার মতো বিদেশি ভূখন্ডে আক্রমণ শানাচ্ছে না ইউক্রেন, আমরা বেসামরিক নাগরিকদের মারছি না, আমরা কেবল নিজেদের ভূখন্ডে দখলদার বাহিনীর সদস্যদের ধ্বংস করছি’।

জেলেনস্কির জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক আরো বলেন, ‘ক্রিসমাস যুদ্ধবিরতি নিয়ে রুশ অর্থোডক্স চার্চের বিবৃতি একটি নিষ্ঠুর ফাঁদ এবং যুদ্ধের প্রচারের একটি উপাদান মাত্র’।

ভ্লাদিমির পুতিন যুদ্ধবিরতির যে নির্দেশনা দিয়েছেন, তা শুক্রবার মধ্যদুপুর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে ক্রেমলিন, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এই প্রথম আনুষ্ঠানিকভাবে কোনো যুদ্ধবিরতির ঘোষণা এলো। চলতি মাসের ৬ ও ৭ জানুয়ারি ক্রিসমাস উদযাপন করবে অর্থোডক্স খ্রিস্টানরা।

রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশেই অনেক অর্থোডক্স খ্রিস্টান বসবাস করে, রাশিয়ার বিশপ প্যাট্রিয়ার্ক কিরিল গতকাল বৃহস্পতিবার সকালে ইউক্রেন যুদ্ধের উভয় পক্ষকে ক্রিসমাসে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছিলেন।

তার অনুরোধের পর বৃহস্পতিবার ভ্লাদিমির পুতিন বলেন, ‘মহাপবিত্র প্যাট্রিয়ার্ক কিরিলের আবেদনকে বিবেচনায় নিয়ে আমি রুশ ফেডারেশনের প্রতিরক্ষামন্ত্রীকে নির্দেশ দিচ্ছি, তিনি যেন ইউক্রেনের সব পক্ষের সঙ্গে যোগাযোগ করে রাশিয়ার সময় ৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত যুদ্ধবিরতির ব্যবস্থা করেন’।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘অর্থোডক্স রীতিতে বিশ্বাসী বিপুল সংখ্যক নাগরিক শত্রু নিয়ন্ত্রিত এলাকায় বসবাস করে, এই বাস্তবতাকে মাথায় রেখে আমরা ইউক্রেনকেও যুদ্ধবিরতি ঘোষণা করার এবং নাগরিকদের ক্রিসমাসের সন্ধ্যার এবং ক্রিসমাসের দিনের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়ার অনুমতি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com