যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি চায় হামাস, ইসরায়েলও রাজি

যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি চায় হামাস, ইসরায়েলও রাজি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি প্রায় শেষের পথে। আর মাত্র কয়েক ঘণ্টা বাকি আছে। এদিকে যুদ্ধবিরতি শুরু হওয়ার পর এ পর্যন্ত তিন দফায় বন্দি বিনিময় হয়েছে। এরই মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি নিয়ে আলাপ-আলোচনাও চলছে। ইসরায়েল বলছে তারা মেয়াদ বাড়াতে রাজি আছে যদি হামাস আরও ৫০ জিম্মিকে মুক্তি দেয়। এর আগে গত রবিবার ইসরায়েলকে যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধির আহ্বান জানিয়েছিল হামাস।

আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু একদিকে যুদ্ধ চালিয়ে যাওয়ার কথা বলছেন অন্যদিকে যুদ্ধ বিরতি বৃদ্ধিতেও আগ্রহ প্রকাশ করেছেন। মিসর, কাতার ও যুক্তরাষ্ট্র এরই মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ব্যাপারে জোর দিয়েছে এবং দেশ তিনটির সরকার এ ব্যাপারে কূটনৈতিক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, গত রবিবার ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় একটি ভিডিও প্রকাশ করে। সেখানে কারো সঙ্গে টেলিফোনে কথা বলতে দেখা গেছে নেতানিয়াহুকে। ধারণা করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছিলেন অপরপ্রান্তে। এরপর নেতানিয়াহুর কার্যালয়ের এক কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট বাইডেনকে নেতানিয়াহু বলেছেন যে, প্রতি ১০ জন জিম্মির মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির মেয়াদ এক দিন করে বাড়াতে রাজি আছে ইসরায়েল।

প্রথম দফার চারদিনের যুদ্ধবিরতি মঙ্গলবার সকালের দিকে শেষ হওয়ার কথা রয়েছে। ৭ অক্টোবর হামাস অতর্কিতে ইসরায়েলের দখল করে রাখা এলাকায় হামলা চালায়। তাতে ১ হাজারের ওপর ইসরায়েলি নিহত হয়, জিম্মি করা হয় অন্তত ২৪০ জনকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *