২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

যুদ্ধে ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৫২ লাখ মানুষ : জাতিসংঘ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, এরই মধ্যে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ছেড়ে পালিয়েছে প্রায় ৫২ লাখ মানুষ। রোববার (২৪ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংস্থাটি জানিয়েছে, চলমান যুদ্ধে ইউক্রেন থেকে পালানোর চেষ্টা অব্যাহত রয়েছে। চলতি মাসে পালিয়েছে ১১ লাখের বেশি। তাছাড়া শুধু মার্চেই পালিয়েছে ৩৪ লাখ।

এমন পরিস্থিতির মধ্যে ইউক্রেন সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন। স্থানীয় সময় রোববার (২৪ এপ্রিল) মার্কিন এ সর্বোচ্চ কর্মকর্তারা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে সফর করবেন। ইউক্রেনে রাশিয়ার হামলার পরই সেখানে এটাই তাদের প্রথম সফর। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেন, দক্ষিণ ও পূর্বাঞ্চলে এখনো ভয়াবহ যুদ্ধ চলছে।

সফরকালে ইউক্রেনের কী ধরনের অস্ত্রের প্রয়োজন হবে সে বিষয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন ও অস্টিন। জেলেনস্কি নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে সরব ভূমিকা পালন করছে জাতিসংঘ। যুদ্ধ থামাতে দু’পক্ষের সঙ্গে আলোচনায় বসতে অ্যান্তনিও গুতেরেস চলতি সপ্তাহে একটি চিঠি পাঠিয়েছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com