যুদ্ধ বাংলাদেশের অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ: অর্থমন্ত্রী

যুদ্ধ বাংলাদেশের অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ: অর্থমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন, ইউক্রেনরাশিয়া যুদ্ধ থামার কোনো লক্ষণ আজপর্যন্ত আমাদের সামনে নেই। এই মুহূর্তে যুদ্ধটাই হচ্ছে বাংলাদেশের অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ।

বুধবার (২৭ এপ্রিল) দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি কথাবলেন। এডিবি, বিশ্বব্যাংক, আইএমএফ বিশ্ব অর্থনিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে, জিডিপির প্রবৃদ্ধি কমানো হয়েছে, মূল্যস্ফীতিও বাড়বে।

অন্যদিকে চলতি অর্থবছরের প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে . শতাংশ প্রসঙ্গে তিনি বলেন, জিডিপির প্রবৃদ্ধি আমরা পুরনোযেটা সেটাই রেখেছি। আমরা আগাম কিছু বলছি না। প্রজেকশন আপনারা যা দিচ্ছেন আমি সেটা অস্বীকার করবো না। কারণহলো এখনও আমরা শান্তির কোনো রাস্তা দেখছি না।

বিশ্ব বাজারে জিনিসপত্রের দাম বাড়ছে, এনিয়ে কৌশলগত কী ব্যবস্থা থাকবেএমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, আপনারা যেপ্রশ্নগুলো করেছেন সে প্রশ্ন সবাই করেন, জিনিসপত্রের দাম বাড়ছে। আমি গত মিটিংয়েও পরিপূর্ণভাবে বলেছি, জিনিসপত্রের দামবাড়ছে। সারা বিশ্বের কোন দেশে কতো মূল্যস্ফীতি হয়েছে সেটা বলেছি।

আমরাও সারা বিশ্বের সাথে একীভূত। বিশ্বের কোথাও যদি কিছু বাড়ে, আমাদের যাদের সাথে লেনদেন আছে, এখন লেনদেনসবার সাথে সবার রয়েছে। সকল ক্ষেত্রে যদি ধরনের কিছু হয় তাহলে আমাদের ভোক্তাদের সাথে সরকারকে ভাগাভাগি করেনিতে হয়। আমরা সেভাবে চলে আসছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *