২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

যেদিন থেকে শুরু হবে হজের কার্যক্রম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্য সুরক্ষা ও সবার নিরপত্তা নিশ্চিত করতে সীমিত হজযাত্রীর মাধ্যমে এবারের হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদিতে অবস্থানরত ১৫০ দেশের নাগরিকসহ মোট ৬০ হাজার লোক এবার হজ পালন করবেন। শনিবার (১৭ জুলাই) থেকে মক্কায় হজযাত্রীদের আগমন শুরু হবে। এরপর দিন থেকে হজের কার্যক্রম শুরু হবে।

দি সংবাদ মাধ্যম আরব নিউজ থেকে জানা যায়, মক্কার হজযাত্রীসহ সৌদির সব এলাকার হাজিদের জন্য চারটি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের নির্ধারিত পরিবহনের মাধ্যমে হজযাত্রীদের কার্যক্রম শুরু হবে।

করোনা সংক্রমণ রোধে এবারের হজে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়। ২০জন হাজির জন্য একজন লিডার নিযুক্ত করা হয়। তাওয়াফের স্থানে ২৫টি সারি তৈরি করা হয়। এছাড়াও মসজিদুল হারামে হাজিদের প্রবেশ ও প্রস্থানে সামাজিক দূরত্বসহ সতর্কতামূলক সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়।

হজ মন্ত্রণালয়ে বিবৃতি থেকে জানা যায়, হজযাত্রীদের জন্য এক হাজার সাত শত বাস প্রস্তুত করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে এসব বাসেকরে হজযাত্রীদেরকে হজের বিভিন্ন স্থানে আনা-নেওয়া হবে।

করোনা সংক্রমণ রোধে এই বছর সৌদিতে অবস্থানরত ৬০ হাজার হজযাত্রী হজ পালনের সুযোগ পাবেন। আগামী ১৭ জুলাই (৭ জিলহজ) থেকে হাজিরা মক্কায় আসা শুরু করবেন। ১৮ জুলাই (৮ জিলহজ) থেকে হজের কার্যক্রম শুরু হবে। আগামী ২২ জুলাই পর্যন্ত পবিত্র হজের কার্যক্রম পালিত হবে।

সৌদিতে আগামী ২০ জুলাই পবিত্র ঈদুল আজহা পালিত হবে। এর আগের দিন ১৯ জুলাই হাজিরা আরাফা প্রাঙ্গণে অবস্থান করবেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com