যেভাবে ‘ডিপফেক’ ভিডিও সনাক্ত করতে পারেন

যেভাবে ‘ডিপফেক’ ভিডিও সনাক্ত করতে পারেন

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) প্রযুক্তি জনপ্রিয় হওয়ার পাশাপাশি এর অপব্যবহারও বাড়ছে। সম্প্রতি এ প্রযুক্তি ব্যবহার করে ভুয়া ভিডিও তৈরি করা হচ্ছে, যা ‘ডিপফেক’ ভিডিও নামে পরিচিত এসব ভিডিওতে নির্দিষ্ট ব্যক্তির অঙ্গপ্রত্যঙ্গ নড়াচড়া করার পাশাপাশি কণ্ঠস্বর ব্যবহার করায় অনেকেই বুঝতে পারেন না এটি নকল ভিডিও। এর ফলে বিভ্রান্তি তৈরির পাশাপাশি প্রতারণার ঘটনাও ঘটছে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টুল ব্যবহার করে তৈরি এসব নকল ভিডিও চেনার কিছু উপায় রয়েছে। নিরাপদ থাকতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ভিডিও শনাক্তের পদ্ধতি জেনে নেওয়া যাক—

ভিডিওতে থাকা ব্যক্তির শারীরিক গঠন ও মুখের অভিব্যক্তি পর্যবেক্ষণ

‘ডিপফেক’ ভিডিও চেনার জন্য প্রথমেই ভিডিওতে থাকা ব্যক্তির শারীরিক গঠন, বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নাড়ানোর ভঙ্গি এবং মুখের অভিব্যক্তি ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। কারণ, কৃত্রিম বুদ্ধিমত্তাপ্রযুক্তি মানুষের শরীরের বিভিন্ন অঙ্গের ভিডিও নিখুঁতভাবে তৈরি করতে পারে না। আর তাই কোনো ভিডিওর বিষয়ে সন্দেহ হলে সেখানে থাকা মানুষের নাক, কান, পা ও হাতের গড়ন ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। মুখের সঙ্গে ঠোঁট নাড়ানোর অসামঞ্জস্যতা পাওয়া গেলেই বুঝতে হবে যে ভিডিওটি নকল।

অস্বাভাবিক কিছু রয়েছে কি

ভিডিওতে অস্বাভাবিক কোনো দৃশ্য থাকলে সতর্ক হতে হবে। এ ক্ষেত্রে ভিডিও চলার সময় হঠাৎ করে কোনো অংশ ঝাপসা হয়ে যাচ্ছে কি না, তা ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। বিশেষ করে ভিডিওতে থাকা দৃশ্য বা আশপাশে থাকা ব্যক্তির চেহারা বা বিভিন্ন বস্তুর গড়ন বিকৃতভাবে দেখা যাচ্ছে কি না, তা দেখতে হবে।

কথা বলার সময় ঠোঁটের নড়াচড়া মিলছে তো

কণ্ঠস্বরের সঙ্গে ভিডিওতে থাকা ব্যক্তির ঠোঁট মিলছে কি না, তা ভালোভাবে পর্যবেক্ষণ করলেই বেশির ভাগ সময় ডিপফেক ভিডিও শনাক্ত করা সম্ভব। কারণ, বেশির ভাগ ক্ষেত্রেই ডিপফেক ভিডিওতে কথা বলার সময় ঠোঁট মেলে না। এ ছাড়া কণ্ঠস্বর ওঠানামা করলেও বুঝতে হবে, ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে।

ভিডিওর উৎস যাচাই

ডিপফেক ভিডিওগুলো সাধারণত অপরিচিত বা ভুয়া অ্যাকাউন্ট থেকে প্রকাশ করা হয়। আর তাই যেকোনো ভিডিও সম্পর্কে সন্দেহ হলেই সেটির উৎস সম্পর্কে ভালোভাবে যাচাই করতে হবে।

স্মার্ট টুল ব্যবহার

ডিপফেক ভিডিও পরীক্ষা করার জন্য অনলাইনে বেশ কিছু টুল রয়েছে। এসব টুল ব্যবহার করেও কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ভিডিও দ্রুত চিহ্নিত করা যাবে।

সূত্র: নিউজ ১৮ ডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *