১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

যেভাবে মানসিক দৃঢ়তা বাড়াতে পারেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মানসিক দৃঢ়তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষত শীতে খুব সহজেই অবসাদে ভোগা সম্ভব। মন খারাপ থাকলে কাজে মন বসেনা, কোনোকিছুতে আগ্রহ খুঁজে পাওয়া যায়না। সচরাচর এই মন খারাপকে ‘উইন্টার ব্লুজ’ কিংবা ‘উইন্টার ডিপ্রেশন’ বলা হয়। এটি একটি সিজনাল অ্যাফেক্টিভ ডিজর্ডার।

শীতে সূর্যালোকের প্রভাব একটু কম থাকবেই। এসময় দিন ছোট হয়ে আসে এবং রাত বাড়তে শুরু করে। তাই সূর্যের আলো এমনিতেও কম মিলে। এই মেঘলা পরিবেশে মন খারাপের ভাবে আক্রান্ত হয় অনেকেই। দীর্ঘকালীন এই সময়ে মানসিক দৃঢ়তা বাড়ানো জরুরী। সেটা কিভাবে সম্ভব? দেখে নেয়া যাক।

লেখালেখি করুন

নিয়মিত ডায়রি লেখার অভ্যাস গড়ে তোলা ভালো। মানসিক দৃঢ়তা বাড়ানোর ক্ষেত্রে লেখালেখি একটি সহজ পদ্ধতি। আপনার দিন যতই সাধারণ হোক, লেখালেখির মাধ্যমে নিত্য দিনকার বৈচিত্র্য সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

আপনার পরিবেশ বদলে নিন

নিজের চারপাশ বদলে নেয়া জরুরী। বিশেষত ঋতুভেদে ঘরের সেটআপ বদলে নেয়া ভালো। দেয়ালে ক্যালেন্ডার, পোস্টার বা ছবির ব্যবহার করুন। এতে সহজেই বৈচিত্র্য গড়ে তোলা সম্ভব। আপনার মানসিক দৃঢ়তাও বাড়বে।

নিঃশ্বাসের ব্যায়াম

নিঃশ্বাসের ব্যায়ামের মাধ্যমে মানসিক দৃঢ়তা বাড়ান সম্ভব। অনেকেই নিঃশ্বাসের ব্যায়ামের কথা জানেন না। যারা নিয়মিত স্ট্রেসে ভোগেন তারা সহজেই নিঃশ্বাসের সহজ কিছু ব্যায়াম করতে পারেন।

যোগব্যায়াম

যোগব্যায়ামের মাধ্যমে সহজেই মানসিক দৃঢ়তা বাড়ানো সম্ভব। শীতে এমনিতেই কেউ সকালে জাগতে চায়না। কিন্তু যোগব্যায়ামের উদ্দেশ্যে ভোরে জেগে কিছুক্ষণ নিজেকে মানসিকভাবে প্রস্তুত করা সম্ভব।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com