যেভাবে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন

যেভাবে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শীত এলে রোগের প্রকোপ বাড়ে। সঙ্গত কারণেই শিশুরা থাকে ঝুঁকিতে। তাদের ইমিউনিটি মজবুত করার বিষয়ে বাড়তি মনোযোগ দিতে হয়। যেভাবে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন:

  • গরম পানি

শিশুদের মধ্যে ফ্রিজ থেকে ঠান্ডা পানি বের করার স্বভাব থাকে। শীতে স্বাভাবিকভাবেই পানি খেয়ে এক ধরনের তৃপ্তি কাজ করে। তবে এই সময় ইনফ্লামেটরি সমস্যা কিংবা রেস্পিরেটরি ইনফেকশনের মাত্রা বাড়ে। তাই শিশুকে কুসুম গরম পানি বা জল ফুটিয়ে পান করান।

  • অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক বাদ দিন

সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশ, অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা কমছে। তবে ভয়ের কিছু নেই। অ্যান্টিবায়োটিক ব্যবহারে আমাদের সতর্কতা জরুরি। তাই ছোটখাটো অসুখে অ্যান্টিবায়োটিক এড়ানো ভালো। চিকিৎসকের পরামর্শ ব্যতীত ওষুধ সন্তানকে খাওয়াবেন না।

  • খেলতে দিন

শীত এলেই ব্যাডমিন্টন নাহয় ফুটবলের মাতম চলে। আর এই শীতে বিশ্বকাপের মাতম থাকবে অনেকদিন। তাই শিশুকে বাইরে খেলতে দিন। এতে তার ইমিউনিটি বাড়বে।

  • ঘুমে অনিয়ম নয়

শিশুরা ঘুমে অনিয়ম করতে পারবে না। এটা তো নিশ্চিত। শিশুদের নিয়মের মধ্যেই রাখতে হবে। পর্যাপ্ত ঘুমে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকবে অটুট।

  • হাত ধোঁয়া

হাত না ধোঁয়ার অভ্যাস যে কত খারাপ তা তো সর্বসম্প্রতি মহামারিই বুঝিয়ে দিয়ে গেল। শিশুরা এত অ্যাক্টিভ যে তাদের ঝুঁকিও থাকে বেশি। তাদের হাত ধোঁয়ার নিয়মিত অনুশীলন করান।

  • খাবার তালিকা

শীতে খাদ্যাভ্যাসের একটি পরিকল্পনা করুন। এ সময় অনেক ধরনের সবজি পাওয়া যায়। তাই খাবারে বৈচিত্র্য ও পুষ্টিমান ধরে রাখার অনবদ্য সুযোগ থাকে। পুষ্টিবিদের সঙ্গে যোগাযোগ করে দেখুন। উপায় বাতলে দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *