২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

যেসব খাবারে কমলার চাইতেও বেশি ভিটামিন সি পাওয়া যায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দরকার ভিটামিন সি। আর এই ভিটামিন মেলে বিভিন্ন টক-জাতীয় ফল থেকে।

ভিটামিন সি পানিতে দ্রবণীয় এবং ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ বৈশিষ্ট্য সমৃদ্ধ। যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং ত্বক ভালো রাখে।

‘ইন্ডিয়ান জার্নাল অফ ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি’য়ের মতে, “ক্যান্সার, ‘অ্যাথেরোস্কেলেরোসিস’, ডায়াবেটিস, ‘নিউরোডিজেনেরেটিভ ডিজিজ’ ইত্যাদি ব্যাধি থেকে সুরক্ষিত রাখে ভিটামিন সি।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসন’য়ের দৈনিক চাহিদার তালিকা অনুসারে ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানান হয়, প্রতিদিন একজন মানুষের ভিটামিন সি প্রয়োজন ৯০ মি.লি. গ্রাম। আর সর্বোচ্চ গ্রহণ করা যাবে ২০০০ মি.লি. গ্রাম।

একটি মাঝারি কমলায় প্রায় ৭০ মি.লি. গ্রাম ভিটামিন সি থাকে। তবে অন্যান্য অনেক খাবার থেকেও আরও বেশিমাত্রায় এই ভিটামিন পাওয়া সম্ভব।

‘ইট দিস’ ওয়েবসাইটের প্রতিবেদনে এমনই কিছু খাবার সম্পর্কে জানানো হয় বিশেষজ্ঞদের মতামতের আলোকে।

পাতা বা বাঁধা কপি: এক কাপ কাঁচা কুচি করা বাঁধাকপি থেকে প্রায় ৮০ গ্রাম ভিটামিন সি মেলে। ‘ক্রুসিফেরাস’ ঘরানার এই সবজিতে ভিটামিন সি থাকে এমনটা হয়ত অনেকেরই ধারণার বাইরে।

তবে শুধু এই কপি নয়, এই ঘরানার আরও অনেক সবজিতেই ভিটামিন সি থাকে উচ্চমাত্রায় যেমন, ফুলকপি, শালগম ইত্যাদি।

স্ট্রবেরি: অর্ধেক করে কাটা এক কাপ স্ট্রবেরিতে প্রায় ৮৯ মি.লি. গ্রাম ভিটামিন সি থাকে। ছোট্ট এই ফলে অনায়াসে দৈনিক ভিটামিন সি’র চাহিদা পূরন করে দিতে পারে একবারেই। সেই সঙ্গে এই ফল থেকে কয়েক ধরনের শক্তিশালী ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ পাওয়া যায় যা বিভিন্ন দূরারোগ্য ব্যধিকে দূরে রাখে।

ব্রাসেলস স্প্রাউট: আরেকটি ‘ক্রুসিফেরাস’ ঘরানার সবজি ‘ব্রাসেলস স্প্রাউট’ যার এক কাপ পরিমাণ থেকে পাওয়া যাবে ৯৮ মি.লি. গ্রাম ভিটামিন সি। পাশাপাশি এতে আছে ভোজ্য আঁশ, ভিটামিন কে, ‘ফোলাট’, পটাশিয়াম ও আরও অনেক পুষ্টি উপাদান।

ব্রকলি: ‘ক্রসিফেরাস’ ধরনের সবজির তালিকার আরেক সদস্য ব্রকলি ভিটামিন সি যোগানোয় বাঁধাকপি আর ব্রাসেলস স্প্রাউট’য়ের থেকেও এগিয়ে। আর এই সবজি আমাদের দেশে এখন তুলনামূলক সহজলভ্য। এক কাপ ব্রকলি যোগায় প্রায় ১০২ মি.লি. গ্রাম ভিটামিন সি।

সরিষা শাক: ১৯৫ মি.লি. গ্রাম ভিটামিন সি পাওয়া যায় মাত্র এক কাপ সরিষা শাক থেকে। এটুকু শাক দিয়ে একবেলা ভাত খাওয়াও সম্ভব না কিন্তু দৈনিক ভিটামিন সি’র চাহিদার দ্বিগুন যোগান পাওয়া সম্ভব।

তবে রান্না করলে এতে ভিটামিন সি’র মাত্রা কমে। তারপরও রয়ে যায় প্রায় ১১৭ মি.লি. গ্রাম।

হলুদ ক্যাপ্সিকাম: ২৭৫ গ্রাম ভিটামিন সি সরবরাহ করে এক কাপ হলুদ ক্যাপ্সিকাম।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com