১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

যেসব ভুলে ঝরছে চুল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চুলে শ্যাম্পু করার ক্ষেত্রে ছেলেদের চেয়ে তাড়াহুড়োয় বোধকরি আর কেউ থাকে না। ব্যাপারটা তো সোজাই একরকম। মাথায় কিছুক্ষণ শ্যাম্পু মাখান, এলোপাথাড়ি হাত দিয়ে ঘষুন আর পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিন্তু মশাই ব্যাপারটা আদপেও এতটা সরল নয়। এই সোজা পদ্ধতির পাল্লায় পড়ে অনেক ছেলেই অকালে টাক হয়ে পড়েন। তখন ব্যস্ত হয়ে টাক সমাধানের হিড়িক পড়ে। কিন্তু যার গোড়াতেই গলদ, তার পেছনে টাকা খরচ করেও কি লাভ আছে? তো অজান্তে কি এমন ভুল প্রায়শই ছেলেরা করে থাকে? চলুন দেখে নেয়া যাক।

১. অনেকে ভাবেন ছোট চুল প্রতিদিনকার রোদ, ধুলো, বালির পাল্লায় পড়ে শুকিয়ে যেতে পারে। তাই প্রতিদিনই শ্যাম্পু করেন। এমনটা করা মোটেও উচিত না। কারণ শ্যাম্পু আপনার চুলের ধুলো, ময়লা পরিষ্কার করার পাশাপাশি চুলকে রুক্ষ করে তোলে। এতে চুল পড়ার সমস্যা বাড়ে।

২. অনেকেই গরম পানি দিয়ে চুল ধুয়ে থাকেন। এমনটা আপনার চুলের জন্যে মারাত্মক ক্ষতিকর। সচরাচর কুসুম গরম পানিতে চুল ধোঁয়া এর স্বাস্থ্যের জন্যে উপকারী। কিন্তু গরম পানিতে শ্যাম্পু করাটা অকালে টাক হওয়ার সূচনাই ধরে নেয়া যায়।

৩. অনেক ছেলে তো কন্ডিশনারের নাম শুনলেই নাক সিঁটকোয়! “কন্ডিশনার? ওসব মেয়েলি জিনিস আবার ছেলেরা মাথায় দেয় নাকি? ছোঃ।” এমন ভ্রান্ত ধারণা মনে পুষে রাখার কোনো মানে হয় না। শ্যাম্পু করলে চুলের আর্দ্রতা কমে যায়। তখন কন্ডিশনার কাজে আসে। ছেলেদের জন্যে আজকাল বাজারে এমনিতেই অনেক কন্ডিশনার পাওয়া যায়।

৪. গোসল শেষে মাথা কোনোমতে মুছেই আয়নার সামনে এসে একটু চিরুনি বুলোনোর বাবুয়ানি ছেলেদের কখনই মেটে না। এমন বদভ্যাস এড়ানোই উচিত। আপনার চুল যত ছোটই হোক তাতে জট থাকবেই। ভেজা চুলের গোড়া বেশ দুর্বল থাকে। তাই টানাটানি করলে চুল দ্রুত পড়ে যায়। এ বিষয়ে সতর্ক থাকাই বুদ্ধিমানের কাজ। কিছুক্ষণ অপেক্ষা করে চুল শুকিয়ে চিরুনি ব্যবহার করুন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com