যেসব সেটিংস বদলে সন্তানের দেবেন স্মার্টফোন

যেসব সেটিংস বদলে সন্তানের দেবেন স্মার্টফোন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আজকাল আট থেকে আশি সবার হাতে স্মার্টফোন। এখন এটা আমাদের নিত্যদিনের সাথী। এর সুবিধা যেমন আছে অসুবিধাও তো কম নেই। তাই আপনার ছোট্ট সদস্যের হাতে এই যন্ত্র তুলে দেওয়ার আগে প্রয়োজন কিছু সতর্কতার। অনলাইনে সুরক্ষিত রাখতে এবং অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির শঙ্কা এড়াতে শিশুর হাতে স্মার্টফোন দেওয়ার আগে পাঁচটি সেটিংস চালু করে দিন।

প্যারেন্টাল কন্ট্রোল
কমবেশি সব স্মার্টফোনেই প্যারেন্টাল কন্ট্রোল সুবিধা রয়েছে। এ সুবিধা চালু করে দিন। এতে নির্দিষ্ট অ্যাপ, ওয়েবসাইটে যেতে পারবে না শিশুরা। এতে করে কোন অনাকাংখিত অ্যাপ বা ওয়েব সাইট থেকে আপনার শিশু সুরক্ষিত থাকবে।

কনটেন্ট ফিল্টার
কনটেন্ট ফিল্টার সুবিধা ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ, প্রাপ্তবয়স্কদের জন্য প্রযোজ্য কন্টেন্টে প্রবেশ সীমাবদ্ধ করা যায়। যেমন বর্তমানে ইউটিউবে চাইল্ড মুড রয়েছে। আপনার কোমলমতি শিশুর হাতে স্মার্টফোন দেয়ার পূর্বে এটা চালু করে ‍দিন। ফলে শিশুর সামনে কোন অপ্রীতিকর কন্টেন্ট আসবে না।

সেফ সার্চ সেটিংস
ওয়েবসাইট দেখার সফটওয়্যার বা ব্রাউজার ও সার্চ ইঞ্জিনে সেফ সার্চ সেটিংস চালু করে দিন। এতে শিশুরা ইন্টারনেট ব্যবহার করলেও সম্ভাব্য ঝুঁকি থেকে সুরক্ষিত থাকবে।

স্ক্রিন টাইম লিমিট
স্মার্টফোন এবং অ্যাপে স্ক্রিন টাইম লিমিট করা যায়। এতে নির্দিষ্ট সময় পর অ্যাপ ব্যবহার করা যায় না। এটি শিশুকে অতিরিক্ত সময় ধরে স্মার্টফোন ব্যবহার থেকে সুরক্ষিত রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *