২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

যে ব্যায়ামে মুহূর্তেই সেরে উঠবে পিঠের ব্যথা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কর্মজীবীদের মধ্যে যারা দৈনিক চেয়ারে বসে কাজ করেন, তাদের বেশিরভাগই পিঠের ব্যথায় ভোগেন। দিনের বেশিরভাগ সময় বসে থাকার কারণে শরীরে নানা রোগব্যাধি বাসা বাঁধতে শুরু করে।

বিশেষ করে পেশিতে টান ধরা, হাত পায়ের যন্ত্রণা, হাড়ের বিভিন্ন সমস্যা তো আছেই। এমনকি পিঠের ব্যথায় অনেকেই কাতরান। বিভিন্ন বয়সের মানুষজন এই সমস্যায় এখন নিয়মিত ভুগছেন।

যদিও এমনটি হলে অনেকেই বিভিন্ন উপায় অনুসরণ করে ব্যথা সারানোর চেষ্টা করেন। অথচ জানেন কি, এক ব্যায়ামেই কমাতে পারেন পিঠের ব্যথা।

এতে দেহের ভঙ্গি সংশোধন হবে ও ভারসাম্যের উন্নতিও সাধন হবে। চক্রবাকাসন নামের এই আসনটি দৈনিক করলেই দীর্ঘদিনের পিঠে ব্যথাও সারবে মুহূর্তেই।

যেভাবে করবেন ব্যায়াম-

প্রথমে কাঁধের নীচের দিকে কব্জি ও নিতম্বের নীচের দিকে আপনার হাঁটু সমান্তরালে রেখে নীচের দিকে ঝুঁকে চার হাতে-পায়ে দাঁড়ানোর ভঙ্গি করুন। এক্ষেত্রে পায়ের পাতা রাখতে হবে ভেতরের দিকে ও গলা থাকবে টানটান।

লম্বা শ্বাস নিয়ে আপনার নিতম্ব যতটা সম্ভব উপরে উঠিয়ে নিন। আর পেট নীচের দিকে নামিয়ে আনুন। পেটের নীচের দিকে পেশী যেন প্রায় মেরুদণ্ডকে স্পর্শ করতে পারে।

এবার মুখ তুলে আস্তে আস্তে উপরের দিকে দৃষ্টি রাখুন। যাতে আপনার পিঠ ধনুকের ভঙ্গিতে মেঝের দিকে বেঁকে যেতে পারে।

তবে এটি ভুলভাবে করলে আপনার ঘাড় ও পেছনের পেশীতে চাপ পড়তে পারে। যা পেশীর ব্যথার কারণ হতে পারে। তাই সতর্কভাবে ও সঠিক উপায়ে করুন চক্রবাকাসন।

সূত্র: হেলথলাইন

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com