১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

যে সব খাবারে দুর হয় ক্লান্তি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জীবনের ঘোড়দৌড়ে চব্বিশ ঘণ্টা দৌঁড়ে চলেছেন সকলে। পড়াশোনা, অফিস, পরিবার সবকিছু সামলে দিন শেষে বিশ্রাম নেবার ফুসরত মেলা ভার। অনেকেই আছেন ঘুমিয়েও ক্লান্তি কাটাতে পারেন না।

সারাদিন ধরে ক্লান্তি, হাতে পায়ে ব্যথায় কাবু হয়ে থাকেন। এতে করে জীবনযাপনে সৃষ্টি হয় নানা জটিলতা। তাই ক্লান্তি কাটাতে স্বাস্থ্যকর ডায়েটের দিকে নজর দিন। অনেক সময় শরীরে আয়রনের ঘাটতিতে ক্লান্তি আলস্যের সমস্যা হতে পারে। তাই খাদ্য তালিকায় রাখুন এই পাঁচ খাবার যা আপনার ক্লান্তি দুর করতে সহায়তা করবে।

  • বীজ

খিদে পেলে চট করে মুঠোতে পুরে সূর্যমুখীর বীজ, কুমড়োর বীজ, ফ্ল্যাক্স সীডগুলো খেতে পারেন। সালাদ, তরকারিতে দিয়ে খেতে পারেন স্বাদবদল করে। আয়রনের আধার এ খাবারটি আপনার ক্লান্তি দুর করতে সহায়ক।

  • ড্রাই ফ্রুটস

সারাদিন কাজের ফাঁকে এক দু মুঠো বাদাম খান। যা শুধু আপনার মনটাই ফুরফুরে রাখবেনা আপনার গড়নটিও রাখবে সুন্দর।

  • শাক সবজি

সবুজ শাক-সবজির পুষ্টিগুণ তো সকলেরই জানা। তবুও কেন যেন সবজি একেবারেই মুখে রোচে না অনেকেরই। কিন্তু জানেন কি ডায়েটে সবুজ শাক সবজি আপনার মন রাখবে সতেজ। পালংশাক, কলমি শাক, লেটুস, ব্রকোলির মতন সবুজ শাকসবজি ডায়েটে রাখুন।

  • মাছ

রোজকার খাবারে মাছ খাবার প্রতি মনোযোগী হোন। সামুদ্রিক মাছ থেকে শুরু করে মিঠে পানির মাছই হোক না আয়রনের জোগান আপনি মাছ থেকে পাবেন। তাই যাদের মাছ খেতে অনীহা তারা ভুলেও মাছ পাতে ফেলে রাখবেননা। মাছ আপনাকে দেবে সারাদিনের কর্মশক্তির জোগান।

  • চিকেন

সুস্বাস্থ্যে চিকেন মিটের জুড়ি নেই। লিন প্রোটিন বা মুগির মাংস ‘হোম আয়রন’ এর আঁধার। সাধারণ আয়রনের চেয়েও এ আয়রন দ্রুত হজম হয়ে যায় শরীরে। ক্লান্তি কাটাতে এই স্বাস্থ্যকর সুস্বাদু উপাদানটিও যুক্ত করে নিন আপনার ডায়েটে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com