১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

যে ৪ খাবার খেলে কমবে মাইগ্রেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাইগ্রেন এমন এক ব্যথা, যার পুরোপুরি উপশমের পথ এখনও অজানা। যাদের এই সমস্যা আছে, কেবল তারাই বুঝতে পারবেন এর যন্ত্রণা। মাইগ্রেন শুরু হলে তখন আর কোনো কাজই করা সম্ভব হয় না। গোসল করে কিংবা মাথায় তেল-পানি দিয়ে, বাতি নিভিয়ে শুয়ে থেকেও মেলে না মুক্তি। এর তীব্র যন্ত্রণা আপনাকে অতিষ্ঠ করে তুলতে পারে।

মাইগ্রেনের ক্ষেত্রে মাথার দুই পাশে তীব্র যন্ত্রণা হতে থাকে। এই সমস্যা পুরুষের তুলনায় নারীদের বেশি হতে দেখা যায়। যদিও মাইগ্রেন পুরোপুরি দূর করা সম্ভব হয় না, তবে ঘরোয়া কিছু নিয়ম মেনে চললে এটি কমিয়ে আনা সম্ভব। সেই নিয়মগুলো আপনি নিয়মিত মেনে চললে মাইগ্রেন অনেকটাই কমে আসবে। কিছু খাবার রয়েছে যেগুলো আপনাকে মাইগ্রেন থেকে দূরে রাখতে পারে। চলুন জেনে নেওয়া যাক তেমন ৪টি খাবারের কথা-

কলা কেন খাবেন

উপকারী ফল কলা। এই ফলে আছে প্রচুর ম্যাগনেসিয়াম। এই উপাদান মাইগ্রেনের সঙ্গে লড়াই করতে আপনাকে সাহায্য করবে। এটি দ্রুত মাথা ব্যথা কমাতে কাজ করে। হাইপোগ্লাইসেমিয়ার কারণে সৃষ্ট মাথা ব্যথা থেকেও সুরক্ষা দেবে কলা। এতে আছে ৭৪ শতাংশ পানি। তাই কলা খেলে শরীর আর্দ্র থাকে। অনেক সময় শরীরে সৃষ্ট পানি শূন্যতার কারণেও মাথা ব্যথা হতে পারে।

মাশরুম খাবেন যে কারণে

মাশরুম সবজি হিসেবে দিনদিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সুস্বাদু এই সবজিতে আছে প্রচুর রিবোফ্লাবিন বা বি২। এই উপাদান আমাদের অন্ত্রের রোগ তো দূর করেই, সেইসঙ্গে কমায় মাথা ব্যথাও। অন্ত্রের সমস্যাও অনেক সময় মাথা ব্যথার কারণ হতে পারে। সেজন্য উচ্চ রিবোফ্লাবিন সমৃদ্ধ খাবার যেমন- মাশরুম, বাদাম ও ডিম শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয়। এসব খাবার মাথা ব্যথা দূর করতে কাজ করে।

সবুজ শাক-সবজি খেলে মিলবে উপকার

সবুজ শাক-সবজি এমনিতেই আমাদের জন্য দরকারি। কারণ এগুলো নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। সেইসঙ্গে ঘাটতি মেটায় অনেক ধরনের পুষ্টি উপাদানের। সেসব কারণ তো রয়েছেই, পাশাপাশি মাইগ্রেন কমানোর জন্যও আপনাকে সুবজ শাক-সবজি খেতে হবে। আপনি যদি নিয়মিত পালং শাক, ব্রকোলির মতো শাক-সবজি খান তবে ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি এর ঘাটতি হবে না। আর এই দুই উপাদান মাইগ্রেন কমাতে ভীষণ কার্যকরী। বিশেষ করে নারীর জন্য বেশি দরকারি।

ডার্ক চকোলেট পছন্দ করেন তো?

চকোলেট খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কম আছে। শিশু থেকে বৃদ্ধ- সব বয়সীদের কাছেই এটি খুব প্রিয় একটি খাবার। এই চকোলেট কিন্তু আমাদের জন্য উপকারীও। তবে তা হতে হবে ডার্ক চকোলেট। অন্তত সত্তর শতাংশ যেন ডার্ক চকোলেট হয়, সেদিকে খেয়াল রাখবেন। এতে আছে ম্যাগনেসিয়াম। এটি মাইগ্রেন কমাতে সাহায্য করে। সেইসঙ্গে কমায় মানসিক চাপও। তাই মাইগ্রেন কমাতে ডার্ক চকোলেট খেতে পারেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com