৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

যে ৫ খাবারে দূর হবে কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমাদের চারপাশে অনেকেই কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যায় ভুগে থাকেন। এ সমস্যা দুটি সুস্বাস্থ্যের বড় অন্তরায়। কারণ এগুলোর কারণে যে খাবারই খাওয়া হোক না কেন, ভালোমতো হজম না হওয়ায় শরীরে সঠিক মাত্রায় পুষ্টি উপাদান পৌঁছাতে পারে না। ফলে ভুগতে হয় নানা অসুখে।

তাই সুস্বাস্থ্য নিশ্চিতে কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা দূরীকরণের বিকল্প নেই। নিয়মিত খাদ্যতালিকার মধ্যে থাকা ৫টি খাবারের মাধ্যমে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে আসি সেগুলো কী-

হলুদ

বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা উপশমের জন্য হলুদ কার্যকরী ভূমিকা রাখতে পারে। হলুদে থাকা কারকিউমিন নামের উপাদানটি সেরা প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-অক্সিডেন্ট।

রান্নায় ব্যবহার তো বটেই, সম্ভব হলে হলুদ চা খেতে পারেন। এছাড়া, গরম পানি ও মধুর সঙ্গে হলুদ মিশিয়ে খেলেও ভালো ফলাফল পাওয়া সম্ভব। এমনকি, দুধের সঙ্গে হলুদ মিশিয়েও খেলেও বেশ উপকার পাবেন।

গোলমরিচ

খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি গলা, ফুসফুস, অন্ত্র, পেশী, জয়েন্টসহ সব ধরনের প্রদাহ কমাতে গোলমরিচ খুবই কার্যকরী ভূমিকা রাখতে পারে। সেই সঙ্গে ঠাণ্ডা, কাশি, জয়েন্টে ব্যথা, অ্যানোরেক্সিয়া ইত্যাদি কমাতেও ভালো কাজ করে মসলাটি।

খাবার কিংবা চায়ের সঙ্গে গোলমরিচ খেলে অনেকাংশেই কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আদা

বদহজমের সমস্যা দূর করতে আদার জুড়ি নেই। পাশাপাশি পেটে ব্যথা, ক্র্যাম্প, গ্যাস, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যায় আদা বেশ কার্যকরী। চায়ের সঙ্গে নিয়মিত আদা কুচি খাওয়ার অভ্যাস করলে ভালো ফলাফল পাওয়া যায়। এছাড়া, সম্ভব হলে খেতে পারেন আদার রসও।

লবঙ্গ

পেটকে ঠাণ্ডা রেখে আরাম দিতে লবঙ্গের বিকল্প নেই। দাঁত, গলা এবং জয়েন্টের ব্যথা উপশমেও এই মসলাটি বেশ উপকারী।

চায়ের সঙ্গে লবঙ্গ খেলে পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়া, বিভিন্ন বাহ্যিক সমস্যা প্রতিরোধেও লবঙ্গ অনেক কার্যকর।

মেথি

মেথিতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানটি প্রদাহের সমস্যা থেকে মুক্তি দিতে বেশ কার্যকরী। এ কারণে অনেক আগে থেকেই ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব, ওজন নিয়ন্ত্রণে রাখতে মেথি ব্যবহার করা হচ্ছে।

রান্নায় সহজেই মেথি ব্যবহার করা সম্ভব। এছাড়া, পানিতে মেথি ফুটিয়ে সেখান থেকে ভাপ নিয়েও দারুণ উপকার পাওয়া যায়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com