রমজানের শেষ ১০ দিন নিয়ে মসজিদুল হারামে জরুরি নির্দেশনা

রমজানের শেষ ১০ দিন নিয়ে মসজিদুল হারামে জরুরি নির্দেশনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রমজানের শেষ দশকে মসজিদুল হারামে আগত ওমরাপালনকারী ও মুসল্লিদের জন্য জরুরি দিকনির্দেশনা জারি করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইবাদতকারীদের নিরাপত্তা ও সব ধরনের সুবিধা নিশ্চিত করতে এই নির্দেশনা জারি করা হয়েছে।

পবিত্র মাসের শুরুতে দেওয়া অনেক নির্দেশনা বহাল রাখা হয়েছে শেষ দশকের নির্দেশনাগুলোতে। এই নির্দেশাবলীর উদ্দেশ্য হলো আগতদের নিরাপত্তা নিশ্চিত করা এবং নামাজ ও ইবাদত পালনকে সহজতর করা।

মসজিদে হারামে ওমরাহ বা নামাজের জন্য আসার সময় পাবলিক ট্রান্সপোর্ট বাস, ট্রেন স্টেশন, প্রাইভেট কার, ট্যাক্সি, প্রাইভেট পার্কিংয়ের ক্ষেত্রে নির্ধারিত স্থান ব্যবহারের নিদের্শনা অনুসরণের কথা বলা হয়েছে।

এছাড়াও ওমরাহ পালনকারীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা রয়েছে। এর পাশাপাশি মসজিদে হারামের আঙ্গিনায় এবং গেটের কাছাকাছি চলাচল এবং মিডিয়া কাভারেজের ক্ষেত্রে হারামাইন কর্তৃপক্ষের নির্দেশনা মানার কথা বলা হয়েছে।

ওমরা পালনকারী ও মুসল্লিদের ভিড় এড়াতে মসজিদ হারামের ভিতরে কয়েকটি জায়গায় নামাজ পড়া থেকে বিরত থাকতে বলেছে মন্ত্রণালয়। এ্রছাড়াও বায়তুল্লাহতে আগতদের হারাম শরিফের করিডোর, প্রবেশপথ এবং প্রস্থানের জায়গায় নামাজ না পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সূত্র : আল-আরাবিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *