রমজানে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা

রমজানে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: পবিত্র রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। মূলত মক্কা শরীফে ভিড় কমাতে এমন উদ্যোগ নিয়েছে দেশটি।

রোববার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

রোজা শুরু হলে ছোট হজ বা ওমরাহ পালন করতে অনেক মানুষ মক্কায় ভিড় করেন।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, রমজানে কাউকে একবারের বেশি ওমরাহ পালনে অনুমতি দেওয়া হবে না। মুসল্লিদের এই মাসে শুধুমাত্র একবারই ওমরাহ করার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

সৌদির এক সংবাদমাধ্যম জানিয়েছে, ভিড় কমাতে এবং অন্যরাও যেন ওমরাহ পালন করতে পারেন সেজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইলেকট্রনিক পদ্ধতিতে ওমরাহ অনুমতি দেওয়া সৌদির সরকারি নুসুক অ্যাপে যখন রমজানে কোনো ব্যক্তি দ্বিতীয়বারের মতো ওমরাহ পালনের অনুমতি চেয়ে আবেদন করেন তখন একটি বার্তা ভেসে ওঠে। এতে লেখা থাকে, “অনুমতি প্রদান ব্যর্থ হয়েছে। সবাইকে সুযোগ দিতে রমজানে দ্বিতীয়বার কেউ ওমরাহ করতে পারবেন না।”

রমজানের ভিড় ব্যবস্থাপনায় বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে সৌদির সরকার। এরমধ্যে অন্যতম হলো যারা শুধুমাত্র ওমরাহ পালন করবেন তারাই কাবা চত্বরে যেতে পারবেন।

বিদেশি মুসল্লিরা যেন নির্বিঘ্নে এবং সহজে ওমরাহ পালন করতে পারেন সেজন্যও বিভিন্ন উদ্যোগ নিয়েছে দেশটি। এর অংশ হিসেবে ভিজিট ও পর্যটন ভিসাধারীদেরও ওমরাহ পালনের সুযোগ রাখা হয়েছে। এছাড়া এই ভিসাধারীরা মদিনার রওজা শরীফেও যেতে পারবেন। এজন্য তাদের অনলাইনে একটি অনুমতি নিলেই হবে।

এছাড়া সাধারণ যে ওমরাহ ভিসা রয়েছে সেটির মেয়াদও ৩০ থেকে বাড়িয়ে ৯০ দিন পর্যন্ত করা হয়েছে।

সূত্র: গালফ নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *