রমজানে মসজিদুল হারামে দুই কোটির বেশি মুসল্লি

রমজানে মসজিদুল হারামে দুই কোটির বেশি মুসল্লি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মক্কার পবিত্র মসজিদুল হারামে রমজানের প্রথম দুই দশকে দুই কোটি ২০ লাখের বেশি মুসল্লির সমাগম হয়েছে। এক বিবৃতিতে এ তথ্য জানান জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। এসময় তিনি ওমরাহযাত্রী, মুসল্লি ও দর্শনার্থীদের স্বাচ্ছন্দ্যে ইবাদত কার্যক্রম নিশ্চিত করতে ব্যাপক কৌশলগত পরিকল্পনা নেওয়ার কথা জানান তিনি।

এদিকে শায়খ আল-সুদাইস আরো জানান, পবিত্র মসজিদে নববিতে রমজানের প্রথম ২০ দিনে দুই কোটি ১০ লাখের বেশি মুসল্লি এসেছেন, যা গত বছরের এই সময়ের তুলনায় তা ৪৯ শতাংশ বেশি। এদিকে হিজরি বছরের মহররম মাস থেকে এখন পর্যন্ত এই মসজিদে ১৬৯ মিলিয়নের বেশি মুসল্লি এসেছেন।

প্রেসিডেন্সি বিভাগ জানায়, রমজান মাসে মুসল্লিরা যেন নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে সব ধরনের ইবাদত ও অন্যান্য কার্যক্রম করতে পারে সেই জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। রমজানের শেষ দশকে মসজিদে আগত মুসল্লি ও ইতিকাফকারীদের জন্য বিশেষ সেবার উদ্যোগ রয়েছে। এবারের রমজানে পবিত্র মসজিদে সর্বোচ্চ সংখ্যক মুসল্লির আগমন ঘটেছে।

সৌদি বার্তা সংস্থা সূত্রে জানা যায়, রমজান মাসের শুরু থেকে এখন পর্যন্ত ওমরাহযাত্রীদের মধ্যে পাঁচ লাখ ৭৬ হাজার জমজম পানির বোতল বিতরণ করা হয়েছে। এদিকে বিভিন্ন স্বেচ্ছ্বসেবা কার্যক্রম থেকে চার লাখ ৫২ হাজারের বেশি লোক উপকৃত হয়েছেন।

পবিত্র রমজান মাসের প্রতিদিন ১০ বার পবিত্র মসজিদ পরিষ্কার ও ধোয়া হয়। প্রতিদিন চার হাজার কর্মচারী এই কাজ সম্পন্ন করে। তা ছাড়া প্রতিদিন ৭০টির বেশি দল মসজিদের বিভিন্ন প্রান্ত সার্বক্ষণিক স্যানিটাইজ করে থাকে। জীবাণুমুক্তকরণের কাজে ব্যবহৃত হয় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। মানুষের হস্তক্ষেপ ছাড়াই ১১টি রোবটের মাধ্যমে এসব কাজ করা হয়।

  • সূত্র : সৌদি গেজেট ও আরব নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *