২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

রমজান কাদিরভকে নিয়ে যে ‘বিস্ফোরক তথ্য’ দিল যুক্তরাজ্য!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেন যুদ্ধে রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভকে নিয়ে বিস্ফোরক তথ্য জানিয়েছে যুক্তরাজ্য। ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স টুয়েন্টি ফোর বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেন যুদ্ধে নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানায় ওই প্রতিবেদনে বলা হয়েছে। চলমান যুদ্ধে রাশিয়ার একটি ‘উল্লেখযোগ্য গতিশীলতার সমস্যা’ রয়েছে বলে ব্রিফিংয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ওই বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চলমান যুদ্ধে রাশিয়া ভাড়াটে সেনা ব্যবহার করছে। এই কারণে সেনাবাহিনীর নিয়ন্ত্রণের ক্ষেত্রে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে আরও জানিয়েছে, এই সেনাদের মধ্যে চেচেন বাহিনীও রয়েছে। কয়েকহাজার সেনা নিয়ে গঠিত চেচেন বাহিনী মূলত লুনহাস্ক ও মারিউপোলে লড়াই করছে। এই বাহিনী ব্যক্তিগত যোদ্ধা ও ন্যাশনাল গার্ড ইউনিটের সমন্বয়ে গঠিত।

তারা সাধারণত চেচেন নেতা রমজান কাদিরভের নিরাপত্তা নিশ্চিত করতেই বেশি সক্রিয় বলে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই বিবৃতিতে দাবি করেছে। চেচেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রধান মিত্র হিসেবে পরিচিত।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com