২রা মার্চ, ২০২১ ইং , ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ই রজব, ১৪৪২ হিজরী

রাজার মতোই ফিরলেন সাকিব

রাজার মতোই ফিরলেন সাকিব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সকাল থেকেই মুখে তাঁর চওড়া হাসি। সতীর্থদের সঙ্গে খুনসুটি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন এক বছরেরও বেশি সময় পর। ক্যামেরার লেন্স শুধু তাঁকেই খোঁজে। এত দিন পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমেছেন, সবাই আশা নিয়ে তাকিয়ে তাঁর দিকে-এটা তো একটা চাপও! কিন্তু সাকিব আল হাসান যে অন্য ধাতুতে গড়। এই চাপ হয়তো উল্টো উপভোগই করছিলেন তিনি। অথবা ওই চওড়া হাসিতে উড়িয়ে দিতে চাইলেন সব চাপ।

ম্যাচ শুরুর পরও হাসিটা মলিন হয়নি এটুকু। মোস্তাফিজুর রহমান ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের ইনিংসের শুরু থেকেই চাপে রাখেন। উইকেট নেন দুটি, তাতে দল খুশি। সাকিবও খুশি। তিনি যখন বোলিংয়ে আসবেন, তখন নিশ্চয়ই নতুন ব্যাটসম্যানকে বল করার সুযোগ পাবেন। প্রত্যাবর্তন ম্যাচে বোলিং শুরু করার আগে মাঠে এর চেয়ে ভালো আর কী হতে পারে!

সাকিব যা চাইলেন, তাই হলো শেষ পর্যন্ত। ব্যাটিং পাওয়ার প্লের পর যখন বোলিংয়ে এলেন, তখন ক্রিজে অ্যান্ড্রু ম্যাকার্থি ও অধিনায়ক জেসন মোহাম্মদ। দুজনই ডানহাতি। উইকেট দিয়ে নতুন শুরুটা রাঙানোর এমন সুযোগ হাতছাড়া করলেন না সাকিব। প্রথম ওভারেই সাইড স্পিন মেশানো একটি বল জেসন মোহাম্মদের ব্যাটের পাশ ঘেঁষে চলে যায় উইকেটকিপার মুশফিকুর রহিমের গ্লাভসে। মোস্তাফিজের তৈরি করা উইকেটের ক্ষতের সাহায্য ছিল অবশ্য। তবে ডানহাতি ব্যাটসম্যানের মনে ভয় ঢোকানোর জন্য সেটিই ছিল যথেষ্ট।

তবে জাতীয় দলের জার্সিতে ফিরেই উইকেট পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সাকিবকে। নিজের দ্বিতীয় ওভারেই আর্ম বলে বোল্ড করেন ম্যাকার্থিকে। জেসন মোহাম্মদের উইকেটও যে সাকিবই নিতে যাচ্ছেন, সেটিও আঁচ করা যাচ্ছিল। সাকিবের ঘূর্ণিতে একদমই স্বচ্ছন্দ ছিলেন না ক্যারিবীয় অধিনায়ক। সাকিবের পঞ্চম ওভারে ঘূর্ণি আর বাউন্সে পরাস্ত হয়ে স্টাম্পড জেসন মোহাম্মদ। পরের ওভারে সাকিবের শিকার এনক্রুমা বোনার। তাঁর সেই চিরচেনা আর্মটি ঠিক বুঝতেই পারেননি সদ্য ক্রিজে আসা বোনার।

একের পর এক উইকেট নিতে থাকায় অধিনায়ক তামিমও সাকিবের বোলিং থামাতে চাইছিলেন না। প্রথম স্পেলে বল করিয়ে যান সাত ওভার পর্যন্ত। প্রথম স্পেলের বোলিং বিশ্লেষণটাই বলে দিচ্ছে এত দিন পর মাঠে ফিরেও সাকিবের বোলিং ঔজ্জ্বল্য হারায়নি এটুকু-৭-২-৮-৩।

বল হাতে সাকিবের প্রত্যাবর্তনটা যে রাজকীয়ই হলো, তাতে কোনো সন্দেহই নেই। বিরতির পর এর আগেও আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ফিরেছেন রাজার বেশে। এবারও সেটির ব্যতিক্রম হলো না।

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com