১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

রাতের তাপমাত্রা কমেছে, শীত আরও বাড়বে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের বিভিন্ন এলাকায় ২৪ ঘণ্টার ব্যবধানে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমেছে। শৈত্যপ্রবাহ শুরু হয়েছে মৌলভীবাজার ও পঞ্চগড়ে। রাজধানীর আকাশেও দেখা গিয়েছে ঘন কুয়াশা।

দেশের উত্তরাঞ্চলে বছরের প্রথম দিনে শীতের পাশাপাশি কুয়াশা বেড়ে গেছে। বিশেষ করে নদীতীরবর্তী এলাকাগুলোতে কুয়াশা বেশি বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ দেশের বিভিন্ন এলাকায় রাতের তাপমাত্রা আরও কমতে পারে। আরও কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। আগামী কয়েক দিন ধারাবাহিকভাবে আরও শীত বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, আজ কুয়াশা আগের দিনের তুলনায় আরও বাড়তে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণ–পশ্চিমাঞ্চলে শীতের অনুভূতি বেশি থাকতে পারে। যশোর–চুয়াডাঙ্গাসহ আশপাশের জেলাগুলোতে শৈত্যপ্রবাহ শুরু হয়ে যেতে পারে। আগামী কয়েক দিন উত্তরাঞ্চল এবং দক্ষিণ–পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ ছড়াতে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বাংলাদেশের আকাশ থেকে মেঘ সরে গেছে। ফলে দিনে রোদ বাড়তে শুরু করেছে। আর রাতে তাপমাত্রা কমতে শুরু করেছে। আগামী কয়েক দিন ধারাবাহিকভাবে শীত বাড়তে পারে। শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়তে পারে আরও কিছু অঞ্চলে।

এদিকে মেঘ সরে গিয়ে রোদ বেড়ে যাওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে এসেছে। ফলে দিনে ঠান্ডা বাতাসের প্রবাহ বেড়ে গেছে।

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ও ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com