২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

রাতে কী খাবেন, কতটুকু খাবেন, কখন খাবেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যান্ত্রিক জীবনে সারদিন ছুটে চলার মাঝে অনেক সময়েই খাওয়া-দাওয়া ঠিকঠাক হয় না। তাই বেশির ভাগ বাড়িতে রাতের খাবার হয় ভারী। ব্যস্ততার কারণে ডিনার টাইমও অনেকের ঠিক থাকে না। কোনোদিন আগে, আবার কখনও খুব রাতে দেরি করে। অতিরিক্ত তেল ও মসলা দেওয়া খাবার রাতে খেলে বুকে ব্যথা, পেটে ব্যথা, গ্যাস, ঢেঁকুর উঠার মতো সমস্যা হয়।

  • কখন খাবেন রাতের খাবার

আমাদের দেশে রাতের খাবার খেয়েই অনেকে ঘুমোতে চলে যান। এই অভ্যেস ঠিক নয়। এতে খাবার হজম হয় না। ওজনও বেড়ে যায়।। রাতে কখন বাড়ি ফিরছেন তার ওপরে নির্ভর করবে নৈশাহারের সময়। সাধারণত নয়টা থেকে দশটার মধ্যে ডিনার সেরে ফেলতে পারলে ভালো। এতে বাড়ির ছোটদেরও সময়ের মধ্যে খেয়ে নেওয়ার অভ্যাস তৈরি হবে।

অন্যদিকে নৈশভোজ আর প্রাতরাশের মাঝে দীর্ঘ বিরতি ভালো নয়। যেমন কেউ যদি রাতের খাবার আটটায় খেয়ে নেন, আর পরের দিন ব্রেকফাস্ট করেন সকাল নয়টা বা দশটায়, সেটা কিন্তু ঠিক সঠিক অভ্যাস নয়। তাই ঘুমাতে যাওয়ার দুই থেকে আড়াই ঘণ্টা আগে খাওয়া চেষ্টা করবেন। খেয়েই শুয়ে পড়বেন না কিংবা ফোন হাতে বসে পড়বেন না। বরং হাঁটুন পনেরো থেকে বিশ মিনিট। হজমশক্তি বাড়বে, শরীরও সুস্থ থাকবে।

  • রাতে কী খাবেন, কতটুকু খাবেন

ভাত বা রুটি দুটাই খেতে পারেন। তবে পরিমাণটা বুঝে খেতে হবে। সবজি অবশ্যই রাখবেন রাতের খাবারে।তেল-মসলাযুক্ত খাবার রাতে এড়িয়ে চলুন। এক্ষেত্রে ফুলকপি, শসা, শাক রাতে খাবেন না। হজমে সমস্যা হতে পারে। তার চেয়ে পেঁপে, গাজর, কুমড়া দিয়ে তৈরি তরকারি খেতে পারেন। মাছ খেতে পারেন এক টুকরা। প্রোটিনের উৎস হিসেবে মাছ সহজপাচ্য। দুপুরের খাবারের পরেই সোজা নৈশাহার না করে মাঝে স্ন্যাকস খাওয়ার অভ্যাস করতে পারেন। তবে অবশ্যই তা হতে হবে স্বাস্থ্যকর। একটু বাদাম, ছোলা বা মুড়ি খেতে পারেন বিকালে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com