রাফায় স্থল অভিযানে অনড় ইসরায়েল, হামাসের হুঁশিয়ারি

রাফায় স্থল অভিযানে অনড় ইসরায়েল, হামাসের হুঁশিয়ারি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম:  আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ফিলিস্তিনের গাজার রাফায় স্থল অভিযান চালাতে অনড় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। প্রায় ১৩ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয় নেওয়া রাফায় স্থল অভিযান চালানো হলে বন্দিবিনিময়ের আলোচনা থেকে সরে আসার হুঁশিয়ারি দিয়েছে হামাস। এদিকে গতকাল রোববার দক্ষিণাঞ্চলীয় এই শহরের একটি বাড়িতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ২৫ জন নিহত হয়েছেন।

স্থল অভিযান শুরুর আগে রাফা থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে আনার পরিকল্পনা গ্রহণ করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন নেতানিয়াহু। উত্তর ও মধ্য গাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনসহ এই এলাকায় এখন প্রায় ১৪ লাখ মানুষ অবস্থান করছেন। ওই দুটি অঞ্চলে স্থল অভিযানের সময় ইসরায়েলি বাহিনীর নির্দেশে সেখানকার বাসিন্দারা রাফায় আশ্রয় নিয়েছিলেন।

রাফায় স্থল অভিযান চালানো হলে ব্যাপক প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিভিন্ন দেশ। সেখানে স্থল অভিযান সমর্থন করে না বলে আগেই জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রাফায় রক্তপাত থামাতে ওয়াশিংটনের এ অবস্থান যথেষ্ট নয় বলে মন্তব্য করেছে হামাস।

রাফায় অভিযানের বিষয়ে সতর্ক করে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, গাজার অর্ধেক বাসিন্দা এখন ওই এলাকায় আশ্রয় নিয়েছেন। নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী হাঙ্কে ব্রাইনস স্লোট বলেছেন, স্থল অভিযানে সেখানে অনেক বেসামরিক নাগরিক মারা যেতে পারেন।

গাজার দক্ষিণ সীমান্তবর্তী শহরটিতে স্থল অভিযান চালানো হলে চলমান বন্দিবিনিময়ের আলোচনা থেকে সরে আসার হুঁশিয়ারি দিয়েছে হামাস। জ্যেষ্ঠ এক নেতার বরাত দিয়ে হামাস পরিচালিত আল-আকসা টেলিভিশন এ কথা জানিয়েছে।

এর আগে হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা মোহাম্মদ নাজ্জাল বলেছেন, যুদ্ধবিরতিতে পৌঁছাতে আলোচনা অব্যাহত রয়েছে। তাঁদের ‘ন্যূনতম’ দাবি যাতে মেনে নেওয়া হয়, তা বলা হয়েছে।

নাজ্জাল বলেন, নেতানিয়াহু ক্ষমতা ধরে রাখতে যুদ্ধ চালিয়ে যেতে চান। তিনি নিজের ডানপন্থী জোটকে হাতছাড়া করতে চান না। নভেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ের আগপর্যন্ত নেতানিয়াহু যুদ্ধ চালিয়ে যেতে চান।

এদিকে জিম্মিদের মুক্ত করার দাবিতে ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের সামনে বিক্ষোভ করেছেন তাঁদের পরিবারের সদস্য এবং ‘কনস্টিটিউশন ফ্রম বিলৌ’ নামের একটি সংগঠনের কর্মীরা। এ ছাড়া তেল আবিবে প্রায় প্রতিদিনই এ ধরনের বিক্ষোভ হচ্ছে বলে দেশটির সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে।

রাফার পূর্ব দিকে গতকাল একটি বাড়িতে ইসরায়েলের বিমান হামলায় ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। বাস্তুচ্যুত এই ফিলিস্তিনিরা ওই বাড়িতে আশ্রয় নিয়েছিলেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ১১২ জন নিহত হয়েছেন। এ নিয়ে গত ৭ নভেম্বর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ২৮ হাজার ১৭৬ জন নিহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের ৭০ শতাংশই নারী ও শিশু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *