রাফাহ ক্রসিং দিয়ে গাজায় দ্বিতীয় দফা সাহায্য পৌঁছেছে

রাফাহ ক্রসিং দিয়ে গাজায় দ্বিতীয় দফা সাহায্য পৌঁছেছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গাজা উপত্যকায় দ্বিতীয় দফা ১৪টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে। স্থানীয় সময় রবিবার রাতে মিসরীয় দিক থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় রাফাহ ক্রসিং দিয়ে প্রবেশ করে ট্রাকগুলো। বিষয়টি ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির যোগাযোগ পরিচালক জুলিয়েট তোমা আম্মান থেকে নিশ্চিত করেছে।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তাদের একটি ট্যাংক ঘটনাক্রমে গাজা সীমান্তের কাছে মিসরের একটি স্থানে আঘাত করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছিল সীমান্তে বিস্ফোরণ এবং অ্যাম্বুলেন্সের সাইরেন শোনা গেছে। মিসরীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, এ ঘটনায় কয়েকজন মিসরীয় সীমান্তরক্ষী সামান্য আহত হয়েছেন। একজন প্রত্যক্ষদর্শী এবং হাসপাতাল সূত্র জানিয়েছে, সাতজন আহত হয়েছে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘটনার বিষয়ে দুঃখ প্রকাশ করেছে। ঘটনা তদন্ত করে দেখা হবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানায়নি তারা।

এর আগে প্রথমে ২০টি ট্রাক গত শনিবার রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করেছিল।

যুদ্ধ শুরুর পর ক্রসিংটি বন্ধ ছিল, পরে খোলা হয়েছে। রবিবার থেকে ত্রাণ বিতরণ শুরু হয়ছে গাজায়। তবে খাদ্য, পানি এবং জ্বালানীর সরবরাহ কম থাকায় ত্রাণ কর্মকর্তারা এখনও মানবিক বিপর্যয়ের সতর্কতা দিচ্ছেন।

৭ অক্টোবর হামাস কর্তৃক ইসরায়েলের মাটিতে মারাত্মক হামলার জবাবে ইসরায়েল গাজায় সম্পূর্ণ অবরোধ আরোপ করে এবং বিমান হামলা চালায়। রাফাহ ক্রসিং গাজার প্রধান প্রবেশ এবং প্রস্থান পয়েন্ট।

গাজায় মানবিক অবস্থার অবনতি হওয়ায় ত্রাণ সরবরাহের জন্য চাপের মুখে মিসর সরকার ক্রসিংটি খুলে দেয়। এদিকে জাতিসংঘের কর্মকর্তারা বলছেন, জরুরি প্রয়োজন মেটাতে গাজায় প্রতিদিন অন্তত ১০০ ট্রাকের প্রয়োজন হবে।

সূত্র: আল-অ্যারাবিয়া  

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *