রাফাহ শহরে সামরিক অভিযানের অনুমোদন নেতানিয়াহুর

রাফাহ শহরে সামরিক অভিযানের অনুমোদন নেতানিয়াহুর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গাজার দক্ষিণের শহর রাফায় সেনা অভিযানের অনুমতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গতকাল শুক্রবার (১৫ মার্চ) মিসর সীমান্তঘেঁষা ওই অঞ্চলে অভিযানের অনুমোদন দেন তিনি। খবর রয়টার্স।

ইসরায়েলি হামলা থেকে বাঁচতে গাজার প্রায় ২৩ লাখের অর্ধেক বাসিন্দা রাফাহ শহরের শরণার্থী শিবিরগুলোয় আশ্রয় নিয়েছেন।

যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের মিত্র দেশগুলো এ অভিযানের বিষয়ে বার বার সতর্ক করলেও তা অগ্রাহ্য করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তেল আবিবের দাবি, হামাসকে নির্মুল করতে এ অভিযান পরিচালনা হবে। কিন্তু গাজায় অব্যাহত হামলায় হতাহতের অধিকাংশই বেসামরিক বাসিন্দা। বিশ্ব নেতারা রাফাহ অভিযানে বেসামরিক নাগরিক হতাহতের আশঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে রমজানের আগেই গাজায় একটি অস্থায়ী যুদ্ধবিরতির জোর প্রচেষ্টা শুরু করে যুক্তরাষ্ট্রসহ সংশ্লিষ্ট দেশগুলো। তবে প্রস্তাবে হামাস ও ইসরায়েল একমত হয়নি। সম্প্রতি ইসরায়েলকে হামাস একটি যুদ্ধবিরতির প্রস্তাব দিলেও তা ‘অবাস্তব’ বলে নাকচ করে দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের কাছে দেয়া প্রস্তাবে জিম্মিদের মুক্তির বিনিময়ে ইসরায়েলের কারাগারে বন্দী শতাধিক যাবজ্জীবনপ্রাপ্ত ফিলিস্তিনির মুক্তির প্রস্তাব করে হামাস। বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, জিম্মিদের মুক্তির বিষয়ে হামাসের দেয়া প্রস্তাব অবাস্তব। তবে যুদ্ধবিরতির আলাপে অংশ নিতে ইসরায়েলের একটি দল কাতারের দোহায় যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *