২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি

রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। প্রাথমিক আবেদনের ফলাফলে নির্বাচিতরাই এতে আবেদন করতে পারবেন। বুধবার (১৫ জুন) দুপুর ১২টার দিকে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুদের এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিকভাবে মনোনীত ভর্তিচ্ছুরা আজ (১৫ জুন) দুপুর ১২টা থেকে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন। তবে তা ৩ ধাপে সম্পন্ন করা হবে।

এবারের চূড়ান্ত পর্যায়ের আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-এর ভিত্তিতে মানবিক (এ ইউনিট), ব্যবসা ( বি ইউনিট) ও বিজ্ঞান (সি ইউনিট) বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়েছে। যেখানে এ, বি ও সি ইউনিটে যারা বিজ্ঞান থেকে আবেদন করেছেন তাদের সর্বনিম্ন জিপিএ-৫ ছিল। এর নিচে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হননি কোনো ভর্তিচ্ছু।

এছাড়া এ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ- ৪.৯২ পর্যন্ত নেওয়া হয়েছে। অন্যদিকে বাণিজ্য বিভাগ তথা বি ইউনিটে বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৮ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপ্তিতে উল্লেখ করা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক ( সম্মান) ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। বি ইউনিট তথা বাণিজ্য শাখার সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, এ বছর তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যে কোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

তিনি আরও জানান, চূড়ান্ত আবেদনের সময়সীমার প্রথম ধাপ ১৫ জুন দুপুর ১২টা হতে ২১ জুন বিকেল ৬টা। সিট খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপ ২২ জুন দুপুর ২টা হতে ২৫ জুন বিকেল ৬টা এবং তৃতীয় ধাপ ২৬ দুপুর ২টা হতে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত।

এদিকে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ থেকে ২৮ জুলাই পর্যন্ত। চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষায় চূড়ান্ত পর্যায়ের আবেদন ফি ১১০০ টাকা। গ্রুপ ‘এ’ সকাল ৯টা-১০টা, গ্রুপ ‘বি’ সকাল ১১টা-১২টা, গ্রুপ ‘সি’ দুপুর ১টা- ২টা গ্রুপ ‘ডি’ বিকেল সাড়ে ৩টা- সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা চলবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com