২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

রামেকে গাছ কাটায় শতাধিক শামুকখোলের বাচ্চার মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের সামনের একটি অর্জুন গাছ কেটে ফেলায় ওই গাছে থাকা শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মারা গেছে। গতকাল শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে পর এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গাছটি কেটে ফেলায় গাছে থাকা বাসা থেকে পড়ে বেশির ভাগ বাচ্চা মারা গেছে। যেগুলো বেঁচে ছিল, সেগুলো দ্রুত জবাই করে নিয়ে গেছে হাসপাতালের সামনের সড়কের পাশে ড্রেন নির্মাণকাজে নিয়োজিত নির্মাণ শ্রমিক।

রামেক হাসপাতালের সামনের গাছগুলোতে কয়েক বছর ধরেই আবাস গড়ে তুলেছিল হাজারো শামুকখোল পাখি। সেই আবাসে শামুকখোল পাখিরা ডিম দেয়, বাচ্চাও তোলে।

রামেক হাসপাতালের সামনের সড়কের পাশে ড্রেন নির্মাণের কাজ চলছে। এ জন্য সেখানকার একটি অর্জুন গাছ কেটে ফেলা হয়েছে। বিকেলেও ঘটনাস্থলে ২০ থেকে ২৫টি শামুকখোল পাখির মৃত বাচ্চা পড়ে থাকতে দেখা যায়। বিকেল সাড়ে ৫টায় জবাই করা বেশ কিছু শামুকখোল পাখির বাচ্চা বস্তায় ভরছিলেন কয়েকজন নির্মাণ শ্রমিক।

ওই শ্রমিকদের একজন গোদাগাড়ী উপজেলার রাজাবাড়িহাট এলাকার মো. বকুল (২২)। বকুল বলেন, গাছটি পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে পাখির বাচ্চাগুলোর নিচে পড়ে মারা যায়। যেগুলো বেঁচে ছিল, সেগুলো তারা জবাই করেছেন। এখন বাড়ি নিয়ে যাচ্ছেন।

এদিকে পাখির বাচ্চার এমন মৃত্যুর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বন্যপ্রাণী সংরক্ষক হাসনাত রনী। তিনি সাংবাদিকদের বলেন, শুধু পাখির বিষ্ঠার কারণে রামেক হাসপাতালের গাছ ও গাছের ডালপালা কেটে ফেলেছেন হাসপাতাল কর্তৃপক্ষ। এবার গাছ কাটার কারণে শতাধিক পাখির বাচ্চার মৃত্যু হলো। পাখিদের প্রতি এমন নিষ্ঠুরতা অমানবিক।

এ বিষয়ে কথা বলতে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী ও উপ-পরিচালক ডা. সায়ফুল ফেরদৌস মো. কামাল আতার্তুকের মোবাইল নম্বরে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com