২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

রাশিয়ার খাদ্যশস্য চুরির খবর বিশ্বাসযোগ্য : যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের খাদ্যশস্য চুরির যে খবর বেরিয়েছে সেটি বিশ্বাসযোগ্য। এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

অ্যান্টনি ব্লিনকেন বলেন, রাশিয়া কর্তৃক ইউক্রেনের খাদ্যশস্য চুরির বিশ্বাসযোগ্য খবর রয়েছে। তারা নিজেদের মুনাফার জন্য এগুলো বিক্রি করছে।

বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের কর্মকাণ্ড ইউক্রেনের ফসল রফতানির সক্ষমতার ওপর একটি আঘাত। এটি বৈশ্বিক খাদ্য সংকটকে আরও খারাপের দিকে নিয়ে গেছে।

এর আগে গত মে মাসে রাশিয়ার বিরুদ্ধে একই রকমের অভিযোগ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি দাবি করেন, তার দেশের অন্তত পাঁচ লাখ টন খাদ্যশস্য চুরি করেছে মস্কো।

ভলোদিমির জেলেনস্কি বলেন, তার দেশ থেকে চুরি করা খাদ্যশস্য অবৈধভাবে অন্য কোথাও বিক্রি করার উপায় খুঁজছে মস্কো।

কাছাকাছি সময়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, চুরি করা ইউক্রেনীয় শস্য বোঝাই একটি রাশিয়ান জাহাজ সিরিয়ার লাতাকিয়া বন্দরে পৌঁছেছে। কলোরাডোভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সারের সরবরাহ করা ছবিতে গত ২৭ মে সিরিয়ার লাতাকিয়া বন্দরে রুশ জাহাজটির উপস্থিতি দেখা গেছে। ধারণা করা হচ্ছে, এটির প্রায় ৩০ হাজার টন খাদ্যশস্য বহনের সক্ষমতা রয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com