১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রাম নিষিদ্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফেসবুক ও ইনস্টাগ্রামের কর্মকাণ্ডকে চরমপন্থী আখ্যা দিয়ে রাশিয়ায় সামাজিক যোগাযোগের এ মাধ্যম দুটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার আদালত। তবে বার্তা আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপকে রাশিয়ায় নিষিদ্ধ করা হয়নি জানিয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি।

এর আগে সংবাদমাধ্যম রয়টার্স জানায়, ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মৃত্যু কামনা ও রুশ সেনাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার বিষয়ে অনুমোদন দিয়েছে ফেসবুক।

অভিযোগ রয়েছে, কারও মৃত্যু কামনা করা ফেসবুকের নীতিবিরোধী হলেও সেই নীতিতে কিছুটা শিথিলতা দেখিয়েছিল যোগাযোগ মাধ্যমটি। বিষয়টি ফাঁস হওয়ার পরই রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, খবরটি সত্যি হলে মেটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। অবশেষে সেই নিষেধাজ্ঞা এলো।

পুতিনের বিরুদ্ধে পোস্টের অনুমতি দিলো ফেসবুক পুতিনের বিরুদ্ধে পোস্টের অনুমতি দিলো ফেসবুক
রায়ে বিচারক ওলগা সোলোপোভা বলেছেন, আমরা মেটার (ইনস্টাগ্রাম ও ফেসবুকের মূল সংস্থা) কার্যক্রম নিষিদ্ধ করার জন্য প্রসিকিউশনের অনুরোধ মঞ্জুর করছি।

রায়ে বলা হয়, ইনস্টাগ্রাম ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বিষয়ক ‘মিথ্যা তথ্য’ মুছে ফেলার প্রায় ৪ হাজার ৬০০টি দাবি উপেক্ষা করেছে। এছাড়া বেআইনিভাবে বিক্ষোভ করার আহ্বান মুছে ফেলার ১ হাজার ৮০০টি দাবি উপেক্ষা করেছে ইনস্টাগ্রাম।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com