২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

রাশিয়া-ইউক্রেন খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়ল ১২০ দিন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৈশ্বিক খাদ্যঘাটতি দূর করতে কৃষ্ণসাগরের বন্দর থেকে ইউক্রেনীয় খাদ্যশস্য রপ্তানির চুক্তির মেয়াদ আরও ১২০ দিন বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এই তথ্য জানান। খাদ্যশস্য রপ্তানির এই চুক্তি প্রথম স্বাক্ষর হয় জুলাই মাসে। এই চুক্তির আওতায় একটি সুরক্ষিত সামুদ্রিক করিডোর গড়ে তোলা হয়। যে করিডোর দিয়ে ইউক্রেনীয় বন্দর থেকে দেশটির খাদ্যশস্য বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। যা বিশ্বের খাদ্যঘাটতি মোকাবিলায় ভূমিকা রাখে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বলেন, কৃষ্ণসাগরে শস্য রপ্তানির উদ্যোগ জারি রাখতে সব পক্ষ সম্মত হওয়ার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাচ্ছি। গুতেরেস বলেন, রাশিয়ার খাদ্য ও সার রপ্তানিতে থাকা বাধা অপসারণে জাতিসংঘ পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ। তবে চুক্তির আলোচনায় সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, কৃষ্ণসাগর দিয়ে রাশিয়ার সার রপ্তানির বিষয়টি চুক্তি নবায়নের অংশ হিসেবে সম্মতি এখনো আসেনি।

জাতিসংঘ ও ইউক্রেন চেয়েছিল চুক্তির মেয়াদ এক বছর পর্যন্ত বৃদ্ধি করতে; কিন্তু শেষ পর্যন্ত ১২০ দিন পর্যন্ত মেয়াদ বাড়াতে রাশিয়ার সম্মতি পাওয়া গেছে। বিশ্বের খাদ্য সরবরাহ সহজ করতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে জুলাইয়ে তিন মাসের জন্য ঐ চুক্তি স্বাক্ষরিত হয়।

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com