৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

রুশ সেনাদের ‘বিষ প্রয়োগ’ করেছে ইউক্রেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনো চলছে। এবার ক্রেমলিনের অভিযোগ, ইউক্রেনে রাশিয়ার কিছু সেনাকে বিষ প্রয়োগ করা হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে শনিবার (২০ আগস্ট) এক বিবৃতিতে এ অভিযোগ তোলা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের জাপোরিঝঝিয়ায় অভিযান চালানোর সময় গত জুলাই মাসের শেষ দিকে রুশ সেনাদের বিষ প্রয়োগ করা হয়।

তবে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা রাশিয়ার এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে বলেছেন, রুশ বাহিনীর মেয়াদোত্তীর্ণ টিনজাত মাংস খাওয়ার কারণে কথিত বিষক্রিয়া ঘটতে পারে।

রাশিয়ার ওই বিবৃতিতে আরও বলা হয়, গত ৩১ জুলাই গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর বেশ কয়েকজন সেনাকে একটি সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষার পর তাদের দেহে ‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ বিষের উপস্থিতি শনাক্ত হয়। এতে আরও বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শাসনকালে রাসায়নিক সন্ত্রাসবাদের যে অনুমোদন দেওয়া হয়েছে তার সপক্ষে রাশিয়া ফলাফলসহ সব ধরনের প্রমাণ প্রস্তুত করছে।

তবে ওই দিন রাশিয়ার কতজন সেনা অসুস্থ হয়ে পড়েছিলেন বা কতজনকে হাসপাতালে ভর্তি করা হয়, বর্তমানে তারা কী অবস্থায় আছেন সেসব বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি। ‘সপক্ষে প্রমাণ’ বলতে বিবৃতিতে কী বোঝানো হয়েছে সেটারও ব্যাখ্যা দেওয়া হয়নি।

‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ হলো একটি নিউরোটক্সিন। দূষিত খাদ্যে এর উপস্থিতি থাকতে পারে। ওই খাবার খেলে বোটুলিজম হতে পারে। যদিও চিকিৎসায় প্রয়োজনজনিত ব্যবহারও রয়েছে এটির।

এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের জন্য ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করে রয়টার্স। তবে তাদের থেকে সাড়া পাওয়া যায়নি এখনো।

  • সূত্র: রয়টার্স

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com