রোজায় পুরো মাসে স্কুল বন্ধ রাখার দাবিতে মানববন্ধন

রোজায় পুরো মাসে স্কুল বন্ধ রাখার দাবিতে মানববন্ধন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: আসন্ন রমজানে পুর মাস স্কুল বন্ধ রাখার দাবি জানিয়েছেন একদল অভিভাবক। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানী ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে “সচেতন অভিভাবক মহল” এর ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে অভিভাবকরা বলেন, “বার্ষিক ছুটির তালিকায় পরিবর্তন এনে ১০ বা ১৫ রোজা পর্যন্ত স্কুল খোলা রাখা একটি হঠকারী সিদ্ধান্ত। বছরের শুরুতে স্কুল ছুটির তালিকায় পুরো রমজান মাসকে ছুটি আওতায় রাখা হয়েছিল। কিন্তু কিছুদিন আগে ছুটি বাতিল করে বলা হলো, রমজানে স্কুল খোলা থাকবে। সিয়াম সাধনার মাসে এ ধরনের সিদ্ধান্ত অভিভাবক ও শিক্ষার্থীদের মারাত্মক হতাশ করেছে।”

তারা বলেন, “আমরা সন্তানদের ছোটবেলা থেকেই রোজা রাখতে উৎসাহিত করি। কারণ রোজা রাখার মাধ্যমে মানুষের মাঝে নৈতিক গুণাবলি তৈরি হয়। কিন্তু রমজান মাসে শিশুদের নৈতিকতা চর্চার সুযোগ না দিয়ে, যদি ক্লাস-পরীক্ষায় ব্যস্ত রাখা হয়, তবে তারা নৈতিকতা শিখবে কীভাবে?”

প্রসঙ্গত, আসন্ন রমজান মাসের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু থাকবে। শিক্ষার্থীদের শিখন–ঘাটতি পূরণে ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধনপূর্বক এ সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে সরকারি, বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করা হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত মোট ১৫ দিন বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ১১ বা ১২ মার্চ রমজান মাস শুরু হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *