রোজায় নিত্যপণ্যের আমদানি এলসি সহজ করার নির্দেশ

রোজায় নিত্যপণ্যের আমদানি এলসি সহজ করার নির্দেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আসন্ন পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ ও সরবরাহ নিশ্চিত করতে আমদানিতে সর্বোচ্চ সহায়তা দিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এজন্য ব্যাংকগুলোকে নিত্যপণ্যের (ভোজ্যতেল, ছোলা, ডাল, পেঁয়াজ, খেজুর, ফলমূল এবং চিনিসহ অন্যান্য পণ্য) আমদানি এলসি সহজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) বৈঠক শেষে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও নতুন মুখপাত্র মো. মেজবাউল হক।

তিনি জানান, আসন্ন রমজানে যেন নিত্যপণ্যের ঘাটতি না হয়, সেলক্ষ্যে ঋণপত্র (এলসি) সহজীকরণের বিষয়টি আজকের সভায় আলোচনা হয়েছে। এ নিয়ে ব্যাংকসমূহের এমডিদের নির্দেশনা দেওয়া হয়েছে। রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আমদানিতে সব ধরনের সহায়তা করতে সব ব্যাংকের এমডিকে নির্দেশনা দিয়েছেন।

এলসি বিষয়ে তিনি আরও বলেন, অপ্রয়োজনীয় এলসি খোলা বন্ধ রয়েছে। তবে রমজানে নিত্যপণ্যের আমদানি অর্থায়নের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *